১৯ সেপ্টেম্বর ২০১৯

ইরানের রকেট উৎক্ষেপণ ব্যর্থ হওয়ায় যুক্তরাষ্ট্রের হাত নেই : ট্রাম্প

ইরানের রকেট উৎক্ষেপণ ব্যর্থ হওয়ায় যুক্তরাষ্ট্রের হাত নেই : ট্রাম্প - ছবি : সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের একটি রকেট উৎক্ষেপণের স্পষ্টত ব্যর্থতার কিছু ছবি শুক্রবার প্রকাশ করে বলেছেন, এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের কোন হাত ছিল না। খবর এএফপি’র।

ইরানের উত্তরাঞ্চলে স্থাপিত সেমনান স্পেস সেন্টারের উৎক্ষেপণ কেন্দ্রে বৃহস্পতিবার বিস্ফোরিত রকেটের ছবি প্রকাশের ইঙ্গিতের বিষয়ে তেহরান আনুষ্ঠানিকভাবে কোন মন্তব্য করেনি।

ইরান ও ওয়াশিংটনের মধ্যে কয়েকমাসের উত্তেজনার পর এমন ঘটনা ঘটলো। ২০১৫ সালে করা যুগান্তকারী আন্তর্জাতিক চুক্তি থেকে ট্রাম্প গত বছর একতরফাভাবে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করায় তাদের মধ্যে এ উত্তেজনার সৃষ্টি হয়।২০১৫ সালের চুক্তিটির আওতায় নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিনিময়ে তেহরানের পরমাণু কর্মকান্ডের লাগাম টেনে ধরা হয়।

তেহরানের রকেট উৎক্ষেপণ ব্যর্থ হওয়ার পর ট্রাম্প টুইটার বার্তায় বলেন,‘ইরানের সেমনান লঞ্চ সাইট ওয়ানে সাফির এসএলভি উৎক্ষেপণের জন্য চূড়ান্ত প্রস্তুতি চলাকালে আকস্মিক দুর্ঘটনায় যুক্তরাষ্ট্রের কোন হাত নেই।’

স্যাটেলাইট থেকে একেবারে সহজভাবে পাওয়া বিভিন্ন ছবিতে রকেটটিকে তার উৎক্ষেপণ কেন্দ্রেই বিস্ফোরিত হতে দেখা যাচ্ছে।
ইরানের একটি স্যাটেলাইট ধ্বংসপ্রাপ্ত হয়েছে এমন খবর দেশটির যোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোহাম্মাদ জাভেদ আজারি জাহরোমি প্রত্যাখান করেছেন। তবে তিনি উৎক্ষেপণ কেন্দ্রে রকেট বিস্ফোরণের ব্যাপারে কোন মন্তব্য করেননি।


আরো সংবাদ

ফাঁসির রায় শুনে আসামি হাসে বাদি কাঁদে (১১৮৭৬৬)শোভন-রাব্বানীকে নিয়ে ঢাবি অধ্যাপকের ফেসবুক স্ট্যাটাস (৪৮৭৫২)নতুন ভিডিও : রক্তাক্ত রিফাতকে মিন্নি একাই হাসপাতালে নিয়ে যান (৩২২৫১)শোভনকে নিয়ে কোটা সংস্কার আন্দোলনের নেতা মামুনের ফেসবুক স্ট্যাটাস (২৭১৯০)খালেদা জিয়া আলেমদের কিছু দেননি, শেখ হাসিনা সম্মানিত করেছেন : আল্লামা শফী (১৮০১৫)ওমরাহর খরচ বাড়ছে, সৌদি ফি নিয়ে ধূম্রজাল (১৭১৩৭)পশ্চিমবঙ্গে এনআরসি হলে দিলিপ ঘোষকে যশোহর পাঠিয়ে দেবো (১৬৮৮৩)এবার আমিরাতের জাহাজ আটক করলো ইরান (১৩৩৭২)‘মানুষকে যতটা আপন মনে হয় ততটা আপন নয়’ (১৩১৮০)নতুন ভিডিও : রক্তাক্ত রিফাতকে মিন্নি একাই হাসপাতালে নিয়ে যান (১২৮২২)