১৯ সেপ্টেম্বর ২০১৯

আলোচনা চাইলে যুক্তরাষ্ট্রকে অবশ্যই পরমাণু চুক্তি মানতে হবে : ইরান

জাভেদ জারিফ -

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ বৃহস্পতিবার বলেছেন, আলোচনা করতে চাইলে যুক্তরাষ্ট্রকে অবশ্যই যুগান্তকারী পরমাণু চুক্তি মানতে হবে এবং তেহরানের বিরুদ্ধে ‘অর্থনৈতিক সন্ত্রাস’ বন্ধ করতে হবে। খবর এএফপি’র।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একতরফাভাবে ২০১৫ সালে করা পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়ার পর থেকেই তেহরান ও ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা বাড়তে থাকে। যুগান্তকারী এ চুক্তির আওতায় ইরানের পরমাণু কর্মসূচির লাগাম টেনে ধরার বিনিময়ে তেহরানকে নিষেধাজ্ঞা থেকে পরিত্রাণ দেয়া হয়।

ট্রাম্প সোমবার বলেন, তিনি কয়েক সপ্তাহের মধ্যে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সাথে সাক্ষাতের ব্যাপারে প্রস্তুত রয়েছেন।

তবে রুহানি বলেছেন, পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার পর ওয়াশিংটন তেহরানের বিরুদ্ধে যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে তাদেরকে প্রথমে এসব নিষেধাজ্ঞা অবশ্যই প্রত্যাহার করে নিতে হবে।

পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ একই বার্তা পুনর্ব্যক্ত করেন।

মালয়েশিয়া সফরকালে তিনি সাংবাদিকদের বলেন, ‘যুক্তরাষ্ট্র ইরানের জনগণের বিরুদ্ধে অর্থনৈতিক যুদ্ধে লিপ্ত রয়েছে। এমন পরিস্থিতিতে ইরানের জনগণের বিরুদ্ধে অর্থনৈতিক সন্ত্রাস বন্ধ না করা পর্যন্ত যুক্তরাষ্ট্রের সাথে আমাদের পক্ষে আলোচনায় বসা সম্ভব না।’


আরো সংবাদ

ফাঁসির রায় শুনে আসামি হাসে বাদি কাঁদে (১১৮৭৬৬)শোভন-রাব্বানীকে নিয়ে ঢাবি অধ্যাপকের ফেসবুক স্ট্যাটাস (৪৮৭৫২)নতুন ভিডিও : রক্তাক্ত রিফাতকে মিন্নি একাই হাসপাতালে নিয়ে যান (৩২২৫১)শোভনকে নিয়ে কোটা সংস্কার আন্দোলনের নেতা মামুনের ফেসবুক স্ট্যাটাস (২৭১৯০)খালেদা জিয়া আলেমদের কিছু দেননি, শেখ হাসিনা সম্মানিত করেছেন : আল্লামা শফী (১৮০১৫)ওমরাহর খরচ বাড়ছে, সৌদি ফি নিয়ে ধূম্রজাল (১৭১৩৭)পশ্চিমবঙ্গে এনআরসি হলে দিলিপ ঘোষকে যশোহর পাঠিয়ে দেবো (১৬৮৮৩)এবার আমিরাতের জাহাজ আটক করলো ইরান (১৩৩৭২)‘মানুষকে যতটা আপন মনে হয় ততটা আপন নয়’ (১৩১৮০)নতুন ভিডিও : রক্তাক্ত রিফাতকে মিন্নি একাই হাসপাতালে নিয়ে যান (১২৮২২)