১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

আলোচনা চাইলে যুক্তরাষ্ট্রকে অবশ্যই পরমাণু চুক্তি মানতে হবে : ইরান

জাভেদ জারিফ -

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ বৃহস্পতিবার বলেছেন, আলোচনা করতে চাইলে যুক্তরাষ্ট্রকে অবশ্যই যুগান্তকারী পরমাণু চুক্তি মানতে হবে এবং তেহরানের বিরুদ্ধে ‘অর্থনৈতিক সন্ত্রাস’ বন্ধ করতে হবে। খবর এএফপি’র।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একতরফাভাবে ২০১৫ সালে করা পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়ার পর থেকেই তেহরান ও ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা বাড়তে থাকে। যুগান্তকারী এ চুক্তির আওতায় ইরানের পরমাণু কর্মসূচির লাগাম টেনে ধরার বিনিময়ে তেহরানকে নিষেধাজ্ঞা থেকে পরিত্রাণ দেয়া হয়।

ট্রাম্প সোমবার বলেন, তিনি কয়েক সপ্তাহের মধ্যে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সাথে সাক্ষাতের ব্যাপারে প্রস্তুত রয়েছেন।

তবে রুহানি বলেছেন, পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার পর ওয়াশিংটন তেহরানের বিরুদ্ধে যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে তাদেরকে প্রথমে এসব নিষেধাজ্ঞা অবশ্যই প্রত্যাহার করে নিতে হবে।

পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ একই বার্তা পুনর্ব্যক্ত করেন।

মালয়েশিয়া সফরকালে তিনি সাংবাদিকদের বলেন, ‘যুক্তরাষ্ট্র ইরানের জনগণের বিরুদ্ধে অর্থনৈতিক যুদ্ধে লিপ্ত রয়েছে। এমন পরিস্থিতিতে ইরানের জনগণের বিরুদ্ধে অর্থনৈতিক সন্ত্রাস বন্ধ না করা পর্যন্ত যুক্তরাষ্ট্রের সাথে আমাদের পক্ষে আলোচনায় বসা সম্ভব না।’


আরো সংবাদ



premium cement
ভেটো ছাড়াই ফিলিস্তিনের জাতিসঙ্ঘ সদস্যপদ ঠেকানোর চেষ্টায় যুক্তরাষ্ট্র সখীপুরে গলায় ওড়না পেঁচিয়ে গৃহবধূর আত্মহত্যা ভারী বৃষ্টিতে দুবাই বিমানবন্দরে চরম বিশৃঙ্খলা, দুর্বিসহ অবস্থা বেসিক ব্যাংক একীভূত করার প্রক্রিয়া বন্ধের দাবিতে রাজশাহীতে মানববন্ধন ভরিতে ২০৬৫ টাকা বেড়ে স্বর্ণের দামে নতুন রেকর্ড ইরানি জবাব নিয়ে ভুল হিসাব করেছিল ইসরাইল! কূটনীতিতে বাইডেনবিরোধী হতে চান ট্রাম্প পেনাল্টিতে সাফল্য রিয়ালের জয়ের মানসিকতার প্রমাণ কিমিচের একমাত্র গোলে আর্সেনালকে পরাজিত করে সেমিফাইনালে বায়ার্ন বিরোধী দলকে ভাঙতে ষড়যন্ত্র করছে সরকার : ড. মঈন খান মোস্তাফিজের বিকল্প ভাবছে চেন্নাই, দলে ভিড়িয়েছে এক ইংলিশ পেসার

সকল