১৬ সেপ্টেম্বর ২০১৯

মার্কিন বাধা সত্ত্বেও ইরানি তেল ট্যাংকার ছেড়ে দিলো জিব্রাল্টার

ইরানি তেল ট্যাংকার গ্রেস-ওয়ান - ছবি: সংগৃহীত

মার্কিন হুমকি সত্ত্বেও ইরানি তেল ট্যাংকার ‘গ্রেস ওয়ান’-কে ছেড়ে দিয়েছে জিব্রালটার সরকার। বৃহস্পতিবার জিব্রালটারের সুপ্রিম কোর্টের শুনানি শেষে ট্যাংকারটি মুক্ত করা হয়।

এদিন আরো আগে ইরানি তেল ট্যাংকারটিকে ছেড়ে দেয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে ওয়াশিংটনের বাধার কারণে এ প্রক্রিয়া বিলম্বিত হয়। আমেরিকা ইরানি ট্যাংকার আটক রাখতে জিব্রালটারের কাছে আবেদন জানিয়েছিল। এ কারণে ট্যাংকারটির মুক্তিকে আমেরিকা ও ব্রিটেনের জন্য বড় ধরণের পরাজয় হিসেবে গণ্য করা হচ্ছে।

জিব্রাল্টারের মুখ্যমন্ত্রী ফাবিয়ান পিকার্ডো ইরানের তেল ট্যাংকার গ্রেস-ওয়ান এর আটকাদেশের মেয়াদ বাড়ানোর জন্য বৃহস্পতিবার আদালতে কোনো আবেদন করেননি।

এর আগে ইরানের বন্দর ও সমুদ্র বিষয়ক জাতীয় সংস্থার উপ-প্রধান জলিল ইসলামি জানিয়েছিলেন, তারা তেল ট্যাংকারটিকে ছাড়িয়ে আনতে সর্বাত্মক চেষ্টা চালাচ্ছেন। লন্ডন কূটনৈতিক উপায়ে বিষয়টি সমাধানে আগ্রহ দেখিয়েছে।

গত ৪ জুলাই ব্রিটেনের নৌবাহিনী জিব্রাল্টার প্রণালী থেকে ইরানের তেলবাহী সুপার ট্যাংকার গ্রেস-১ কে আটক করে।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ

পাবলিক বিশ্ববিদ্যালয়ে ৪ বছরে ১২ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট, খরচে স্বচ্ছতা কতটা? সাভারে নদীতে নিখোঁজ জেলের লাশ উদ্ধার গৃহবধূর অশ্লীল ভিডিও ধারণ করে চাঁদা দাবি : যুবক গ্রেফতার সাপ-কুমির নিয়ে মোদিকে হুমকি পাকিস্তানি শিল্পীর মহাদেবপুরে বিএনপির আহ্বায়ক কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত মেয়েকে নিয়ে ট্রেনের নিচে লাফ দিয়ে মায়ের আত্মহত্যা শীঘ্রই ছাড়া পাচ্ছেন না ফারুক আবদুল্লাহ ডেঙ্গু জ্বরে খুলনায় শিশুর মৃত্যু ৫০ লাখ টাকা আত্মসাতের দায়ে বান্দরবানে যুবলীগ নেতা গ্রেফতার ভাণ্ডারিয়ায় ইজিবাইক চাপায় স্কুলছাত্র নিহত মঙ্গলবার ১১টা পর্যন্ত ভিকারুননিসার নতুন অধ্যক্ষের যোগদান নয়

সকল