২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ব্রিটিশ তেল ট্যাংকার আটকে রাশিয়ার হাত!

ব্রিটিশ তেল ট্যাংকার আটকে রাশিয়ার হাত! - ছবি : সংগৃহীত

ব্রিটিশ পতাকাবাহী তেল ট্যাংকার আটকের ঘটনায় রাশিয়ার হাত ছিল বলে একটি ব্রিটিশ দৈনিক দাবি করেছে। তবে তা নাকচ করে দিয়েছে মস্কো। রুশ পার্লামেন্টের উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিলের নীতি নির্ধারণী কমিশনের চেয়ার‍ম্যান অ্যালেক্সি পুশকভ ব্রিটিশ পত্রিকার ওই দাবি প্রত্যাখ্যান করেন।

তিনি গতকাল (রোববার) নিজের অফিসিয়াল টুইটার পেজে লিখেছেন, “ব্রিটিশরা এর আগেও রাশিয়ার বিরুদ্ধে এরকম অভিযোগ করেছে। কিছুদিন আগে কার্চ প্রণালীতে রাশিয়া যখন দেশটির পানিসীমায় ঢুকে পড়া ইউক্রেনের জাহাজ আটক করে তখনও লন্ডন একই ধরনের দাবি করে। ব্রিটিশ সরকার তখন রাশিয়ার ওই পদক্ষেপ বিদ্বেষী পদক্ষেপ বলে অভিহিত করে; অথচ ওই ঘটনা ঘটেছিল ইউক্রেনের সাবেক প্রেসিডেন্ট পেতরো পোরোশেঙ্কোর উসকানিতে।”

পুশকভ আরো বলেন, এখন আবার ব্রিটিশরা ইরানের হাতে তাদের তেল ট্যাংকার আটকের ঘটনায় রাশিয়াকে জড়ানোর চেষ্টা করছে। মনে হচ্ছে, ব্রিটেনে ভুয়া খবর তৈরি করা লোকজন কখনো ছুটি কাটায় না।

এর আগে একটি অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ পত্রিকা সানডে মিরর দাবি করেছিল, দেশটির গোয়েন্দা সংস্থা এমআইসিক্স ইরানের হাতে ব্রিটিশ তেল ট্যাংকার জব্দ হওয়ার ঘটনায় রাশিয়ার সম্ভাব্য জড়িত থাকার বিষয়টি তদন্ত করবে।

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি গত শুক্রবার হরমুজ প্রণালী দিয়ে সৌদি আরব যাওয়ার সময় ব্রিটিশ পতাকাবাহী একটি তেল ট্যাংকার আটক করে। এর আগে গত ৪ জুলাই ব্রিটিশ নৌবাহিনী জিব্রাল্টার প্রণালী থেকে ২১ লাখ ব্যারেল তেলবাহী ইরানের একটি সুপার ট্যাংকার আটক করেছিল।
সূত্র : পার্স টুডে

 


আরো সংবাদ



premium cement
বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী

সকল