২৪ আগস্ট ২০১৯

ইরানের সাথে পরমাণু সমঝোতা রক্ষা করতে হবে : ইইউ

সংবাদ সম্মেলনে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোঘেরিনি - সংগৃহীত

ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোঘেরিনি ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা রক্ষা করার আহ্বান জানিয়েছেন। তিনি বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইইউ’র পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠকের পর স্থানীয় সময় সোমবার রাতে এ আহ্বান জানান। বৈঠকে ইরানের সঙ্গে পরমাণু শক্তিধর দেশগুলোর উত্তেজনা নিরসন ও দেশগুলোর পরমাণু চুক্তি বহাল রাখার বিষয়টি প্রাধান্য পায়।

বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে মোঘেরিনি বলেন, পরমাণু সমঝোতার কোনো বিকল্প কারো কাছে নেই এবং এটি রক্ষা করলে সবার স্বার্থ রক্ষিত হবে।

পরমাণু সমঝোতা থেকে আমেরিকার অন্যায়ভাবে বেরিয়ে যাওয়া এবং ইউরোপের পক্ষ থেকে এ সমঝোতা বাস্তবায়নে ব্যর্থতার প্রতিবাদে ইরান সম্প্রতি এর কিছু ধারা থেকে সরে আসার যে পদক্ষেপ নিয়েছে সে সম্পর্কেও কথা বলেন মোঘেরিনি। তিনি বলেন, ইরানের এসব পদক্ষেপ এখনো কোনো গুরুতর বিষয় নয় এবং তা সংশোধন করা সম্ভব।

তিনি বলেন,‘ইউরেনিয়াম সমৃদ্ধকরণের বিষয়ে সমঝোতা অনুযায়ী পদক্ষেপ নিতে এবং সমঝোতা লঙ্ঘিত হয় এমন পদক্ষেপ থেকে সরে আসতে আমরা ইরানকে আহ্বান জানাই। প্রকৃতপক্ষে এই চুক্তির পর পরমাণু শক্তিধর দেশগুলো এখন পর্যন্ত যে সব পদক্ষেপ নিয়েছে এবং তাদের যে সব পদক্ষেপ নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে, এগুলোর সবই সংশোধনযোগ্য। চুক্তিতে স্বাক্ষরকারী দেশগুলো ইরানের এই পদক্ষেপকে এখনো গুরুতর লঙ্ঘন বলে মনে করছে না। তাই তারা এমন কোনো বিরোধে জড়াবে না, যাতে ভবিষ্যতে আরও কোনো ধরনের নিষেধাজ্ঞা আরোপ করতে হয়।’

উল্লেখ্য, আমেরিকা ও তিন ইউরোপীয় দেশসহ ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ২০১৫ সালে ইরান যে পরমাণু সমঝোতা সই করেছিল তা থেকে ২০১৮ সালের মে মাসে বেরিয়ে যায় ওয়াশিংটন। এরপর আমেরিকাকে ছাড়াই এ সমঝোতা বাস্তবায়ন করার ঘোষণা দেয় ইউরোপীয় তিন দেশ ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি। কিন্তু মৌখিক ঘোষণা ছাড়া এসব দেশ এখন পর্যন্ত এ সমঝোতা রক্ষার্থে কার্যকর কোনো পদক্ষেপ নিতে পারেনি।

এর প্রতিবাদে ইরান সম্প্রতি ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা ৩.৬৭ শতাংশ থেকে বাড়িয়ে ৪.৫ মাত্রায় উন্নীত করে। তেহরান বলেছে, আগামী ৬০ দিনের মধ্যে ইউরোপীয়রা তাদের প্রতিশ্রুতি রক্ষায় ব্যর্থ হলে এই মাত্রা পরমাণু সমঝোতা স্বাক্ষরের আগের অবস্থায় অর্থাৎ ২০ শতাংশে উন্নীত করা হবে। সূত্র : পার্সটুডে।


আরো সংবাদ




mp3 indir bedava internet