২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আবার ‘ভুল’ করলে কঠোর জবাব দেব, যুক্তরাষ্ট্রকে ইরান

ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর ক্ষেপণাস্ত্র মহড়া - ছবি : সংগৃহীত

সীমান্ত লঙ্ঘন করে ইরানের ভূখণ্ড বা আকাশে কোন ধরনের তৎপরতা চালাতে গেলে যুক্তরাষ্ট্রকে আরো কঠোর প্রতিক্রিয়া দেবে ইরান। এমনই হুশিয়ারি দিয়েছেন দেশটির পার্লামেন্টের স্পিকার আলী লারিজানি।

তিনি বলেছেন, মার্কিন ড্রোন ভূপাতিত করে মার্কিনিদেরকে এ বার্তাই দেওয়া হয়েছে যে তারা যেন ইরানের সীমানা লঙ্ঘন না করে। এরপরও তারা যদি একই কাজ করে তাহলে আমাদের সামরিক বাহিনী এর চেয়েও কঠোর জবাব দেবে। তিনি এক টিভি সাক্ষাৎকারে এ কথা বলেছেন।

লারিজানি বলেন, ইরানের সামরিক বাহিনী বিশাল ও অত্যন্ত শক্তিশালী। মার্কিন ড্রোন ভূপাতিত করার ঘটনা ইরানের সেনাবাহিনীর উন্নতির ছোট্ট একটি উদাহরণ মাত্র।

লারিজানি বলেন, শত্রুরা অর্থনৈতিক নিষেধাজ্ঞার মাধ্যমে ইরানকে ধসিয়ে দিতে চেয়েছিল। তারা ইরানের তেল বিক্রি শূন্যের কোঠায় নামিয়ে আনতে চেয়েছিল। কিন্তু তারা তাতে সফল হয়নি।

বিশ্বের সন্ত্রাসী গোষ্ঠীগুলোর প্রতি মার্কিন সমর্থনের প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, ইরান আইএস বা দায়েশ সন্ত্রাসীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে। আমেরিকার আলোচনায় বসার প্রস্তাব প্রতারণা বলে তিনি মন্তব্য করেন। আরও বলেন, আমেরিকা এখন তারা হারানো সম্মান ও মর্যাদা উদ্ধারের চেষ্টা করছে। ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে মার্কিন সরকার এখন গোটা বিশ্বের কাছে দায়িত্বজ্ঞানহীন সরকার হিসেবে পরিচিতি পেয়েছে। আলজাজিরা ও পার্স টুডে


আরো সংবাদ



premium cement