২১ জুলাই ২০১৯

ইরানের কাছে এস-৪০০ বিক্রি করতে চায় রাশিয়া

ইরানের কাছে এস-৪০০ বিক্রি করতে চায় রাশিয়া - ছবি : সংগ্রহ

রুশ সংসদের নিম্নকক্ষ দুমার প্রতিরক্ষা বিষয়ক কমিটির উপ-প্রধান আলেকজান্ডার শেরিন ইরানকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-ফোর হান্ড্রেড কেনার প্রস্তাব দিয়েছেন। তিনি বলেন, আমেরিকা পশ্চিম এশিয়ায় সামরিক উপস্থিতি জোরদারের পাশাপাশি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র মোতায়েনের পরিকল্পনার কথা জানিয়েছে। এ অবস্থায় ইরানের উচিত এস-৪০০ কেনার বিষয়টি বিবেচনা করা।

রুশ বার্তাসংস্থা রিয়া নোভস্তি-কে দেয়া সাক্ষাৎকারে তিনি এসব মন্তব্য করেছেন।

তিনি বলেন, আমি মনে করি বর্তমান পরিস্থিতিতে জরুরি ভিত্তিতে ইরানের এস-৪০০ কেনা উচিত। এই পদক্ষেপ নিলে ইরানের নিরাপত্তা নিশ্চিত হবে। অবশ্য ইরান যদি শুধু এ ঘোষণাও দেয় যে তারা এস-৪০০ কিনতে চায় তাতেও কাজ হবে।

সম্প্রতি মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগনের মুখপাত্র ঘোষণা করেছেন, তারা পশ্চিম এশিয়া সামরিক উপস্থিতি জোরদার করবেন। এরই অংশ হিসেবে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এবং ড্রোন মোতায়েন করা হবে। এসব অস্ত্র পরিচালনায় দক্ষ ব্যক্তিদেরকেও পশ্চিম এশিয়ায় আনা হবে বলে তারা জানিয়েছে।

পাশ্চাত্যের গণমাধ্যম এর আগে দাবি করেছিল, ইরান এস-৪০০ কিনতে চেয়েছিল কিন্তু রাশিয়া দিতে রাজি হয় নি। ওই দাবি প্রত্যাখ্যান করে ইরান ও রাশিয়া বলেছে, তেহরান এই ব্যবস্থা কেনার প্রস্তাব দেয়নি।
সূত্র : পার্স টুডে


আরো সংবাদ

gebze evden eve nakliyat instagram takipçi hilesi