২৪ জানুয়ারি ২০২০

মধ্যপ্রাচ্য নিয়ে যুক্তরাষ্ট্রকে চীনের হুঁশিয়ারি

মধ্যপ্রাচ্য নিয়ে যুক্তরাষ্ট্রকে চীনের হুঁশিয়ারি - ছবি : সংগ্রহ

চীন মঙ্গলবার মধ্যপ্রাচ্যে ‘প্যান্ডোরার বাক্স’ খোলার বিষয়ে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে। ইরানের সাথে উত্তেজনা বাড়ার প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে আরো এক হাজার সেনা মোতায়েনের ঘোষণা দেয়ার পর বেইজিং ওয়াশিংটনকে সতর্ক করল।

একইসঙ্গে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই অতো সহজে পরমাণু চুক্তি পরিত্যাগ না করতে ইরানের প্রতি আহ্বান জানিয়েছেন। চুক্তি অনুযায়ী আগামী ১০ দিনের মধ্যে বিশ্ব নেতৃবৃন্দ তাদের অঙ্গীকার পূরণে ব্যর্থ হলে ইরান তার ইউরেনিয়াম মজুদের সীমা বাড়ানোর ঘোষণা দেয়ার পর চীন এই আহ্বান জানাল।

বেইজিংয়ে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ মুয়ালেমের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ওয়াং ই বলেন, আমরা সকলের প্রতি শান্ত এবং সংযত থাকার আহ্বান জানাচ্ছি। মধ্যপ্রাচ্যে উত্তেজনা আরো বাড়তে পারে এমন পদক্ষেপ না নিতে এবং প্যান্ডোরার বাক্স না খোলার বিষয়েও সতর্ক করছি।

তিনি আরো বলেন, বিশেষ করে যুক্তরাষ্ট্রকে তীব্র চাপ তৈরির এই অভ্যাস বদলাতে হবে। ওয়াং বলেন, ইরানের এই পরমাণু চুক্তি রক্ষায় সহায়তা করার চীনের দৃঢ় ইচ্ছের কোন পরিবর্তন হয়নি। তিনি বলেন, পরিপূর্ণ ও কার্যকরভাবে চুক্তি বাস্তবায়নে প্রচেষ্টা অব্যাহত রাখতে আমরা সকলের সাথে কাজ করতে আগ্রহী।

যুক্তরাষ্ট্রের পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাওয়া এবং ইরানের এলিট রিভ্যুলিউশনারি গার্ডকে সন্ত্রাসী গ্রুপ হিসেবে কালো তালিকাভুক্ত করার কারণে ওয়াশিংটন ও তেহরানের মধ্যে উত্তেজনা বাড়তে থাকে।

সম্প্রতি ওমান উপসাগরে তেলের ট্যাংকারে হামলার জন্যে যুক্তরাষ্ট্র সরাসরি ইরানকে দায়ী করলে উত্তেজনা নতুন রূপ নেয়।


আরো সংবাদ

ঢাবিতে ৪ শিক্ষার্থী‌কে রাতভর নির্যাতন ছাত্রলীগের (১১৬০৮)তাবিথের আজকের প্রচারণায় জনতার ঢল (৭৪৩২)ইরানি হামলায় আহত মার্কিন সেনারা গোপনে যেখানে চিকিৎসা নিয়েছে (৬৫৯২)খুলে দেয়া হলো দৌলতদিয়া যৌনপল্লীর বন্ধ থাকা খদ্দের গেট (৫৩০৪)'বলির পাঁঠা' বানানো হয়েছিল আফজাল গুরুকে : বিস্ফোরক অভিনেত্রী (৫১৭৪)সোলাইমানি হত্যায় ট্রাম্পের যে দাবিতে চমকে যান তার উপদেষ্টারাও (৪৯৭১)আযাদ কাশ্মিরকে সব ধরনের সামরিক সমর্থন দেবে পাকিস্তানি সেনারা (৪৮২৬)‘মুক্তিযোদ্ধা ভাতা নিলে অবশ্যই আ’লীগ করতে হবে’ (৪৪৫৫)সূর্যগ্রহণ দেখে দৃষ্টিশক্তি হারালো ১৫ জন (৪২৫৫)লাহোরে বাংলাদেশ খেলবে দিনে, দেখে নিন টি-টোয়েন্টির সূচী (৪২১৯)



lisbongo.com unblocked barbie games play