২১ জুলাই ২০১৯

ইরানের সাথে উত্তেজনা : মধ্যপ্রাচ্যে আরো সৈন্য পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

-

যুক্তরাষ্ট্র সোমবার জানিয়েছে, ইরানকে নিয়ে ক্রমবর্ধমান উত্তেজনার প্রেক্ষাপটে মধ্যপ্রাচ্যে তারা আরো এক হাজার সৈন্য মোতায়েনের অনুমোদন দেয়া হয়েছে। খবর এএফপি’র।

এক বিবৃতিতে ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান বলেন, মধ্যপ্রাচ্যে বিমান, নৌ ও স্থল হামলার হুমকি মোকাবেলার জন্য এসব সৈন্য পাঠানো হচ্ছে।

শানাহান বলেন, ‘ইরানের সাম্প্রতিক বিভিন্ন হামলার আমরা নির্ভর ও বিশ্বাসযোগ্য প্রমাণ পেয়েছি। এছাড়া আমরা তেহরানের শত্রুতাপূর্ণ আচরণেরও প্রমাণ আমাদের হাতে রয়েছে যা এ অঞ্চলে যুক্তরাষ্ট্রের স্বার্থের ক্ষেত্রে বড় হুমকি।’

ওমান উপসাগরে দু’টি ট্যাঙ্কারে গত সপ্তাহের হামলার জন্য যুক্তরাষ্ট্র ইরানকে দায়ী করে। এদিকে, তেহরান ওয়াশিংটনের এমন অভিযোগকে ভিত্তিহীন হিসেবে উল্লেখ করে তা প্রত্যাখান করে।

তবে বিবৃতিতে বলা হয়, ‘যুক্তরাষ্ট্র ইরানের সাথে সংঘাত চায় না। এতে আরো বলা হয়, এসব সৈন্য মোতায়েনের লক্ষ্য হচ্ছে এ অঞ্চলে কর্মরত আমাদের সামরিক বাহিনীর সদস্যদের নিরাপত্তা ও কল্যাণ নিশ্চিত এবং আমাদের জাতীয় স্বার্থ রক্ষা করা।’

ইরানের সাথে করা বহুদেশীয় পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর থেকেই তেহরান ও ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা ক্রমেই বৃদ্ধি পায়।

এমন পরিস্থিতিতে ওয়াশিংটন ইরানের বিরুদ্ধে ফের নিষেধাজ্ঞা আরোপ এবং এ অঞ্চলে তাদের সামরিক শক্তি জোরদার করে। তারা ইরানের বিপ্লবী গার্ড বাহিনীকে একটি ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে উল্লেখ করে তাদের কালো তালিকাভুক্ত করে।


আরো সংবাদ

gebze evden eve nakliyat instagram takipçi hilesi