২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ইরানকে সৌদি যুবরাজের হুশিয়ারি

মোহাম্মাদ বিন সালমান - ছবি : সংগৃহীত

ওমান উপসাগরে দুটি তেলবাহী জাহাজে হামলার ঘটনায় ইরানকে হুশিয়ারি দিয়েছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমান। বিন সালমান বলেছেন, সৌদি আরবের ওপর যে কোন ধরনের হুমকি গুড়িয়ে দিতে আমরা আমরা দ্বিধা করবো না।

বৃহস্পতিবার ওমান উপসাগরে দুটি তেলবাহী ট্যাঙ্কারে হামলা হয়। এক মাসের ব্যবধানে যেটি দ্বিতীয় এ ধরণের হামলা। এর আগে পারস্য উপসাগরে দুটি সৌদি ট্যাঙ্কারসহ চারটি ট্যাঙ্কারে হামলা হয় একই দিনে। বৃহস্পতিবারের হামলার শিকার হওয়া ট্যাঙ্কার দুটির মধ্যে একটি নরওয়ের ও একটি জাপানের।

ইরানের সাথে যুক্তরাষ্ট্রের উত্তেজনার মধ্যে ট্যাঙ্কারে হামলার ঘটনা ওই অঞ্চলের উত্তেজনায় বাড়তি মাত্রা যোগ করে। যুক্তরাষ্ট্র এই হামলার জন্য সরাসরি দায়ী করেছে ইরানকে।

রোববার একটি আরবি সংবাদপত্রকে বিন সালমান বলেন, আমরা এই অঞ্চলে কোন যুদ্ধ চাই না; কিন্তু যে কোন হুমকি মোকাবেলায় আমরা দ্বিধা করবো না। আমাদের স্বার্বভৌমত্ব, আমাদের আঞ্চলিক ঐক্য ও গুরুত্বপূর্ণ স্বার্থ অবশ্যই যথাযথ সংরক্ষণ করবো।

এমবিএস বলেন, তেহরানে জাপানের প্রধানমন্ত্রীর উপস্থিতিকেও সম্মান করেনি ইরান সরকার। উল্টো তার কূটনৈতিক তৎপরতার প্রতিক্রিয়া জানিয়েছে ট্যাঙ্কারে হামলা চালিয়ে। যে দুটি ট্যাঙ্কারের একটি আবার জাপানের।

এছাড়া মে মাসের ১২ তারিখে যে চারটি ট্যাঙ্কারে হামলা হয়েছে সে জন্যও ইরান ও তার ছায়া বাহিনীকে দায়ী করেছেন এমবিএস। সংযুক্ত আরব আমিরাতের ফুজাইরাহ বন্দরের কাছে হামলার শিকার ওই চার ট্যাঙ্কারের দুটি ছিলো ভারতের।

দুটি হামলার পরই যুক্তরাষ্ট্র এই হামলার জন্য ইরানকে দায়ী করেছে। বৃহস্পতিবারের হামলার পর তারা একটি ভিডিও প্রকাশ করে দাবি করেছে ইরান এর জন্য দায়ী। যদিও ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ টুইটারে বলেছেন, যথাযথ কোন প্রমাণ ছাড়াই যুক্তরাষ্ট্র ঘটনা ঘটার সাথে সাথে ইরানকে দায়ী করছে। আলজাজিরা


আরো সংবাদ



premium cement