২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মুর্তজা কুরেইরিসকে মৃত্যুদণ্ড দিচ্ছে না সৌদি আরব!

- সংগৃহীত

সৌদিতে সন্ত্রাসবাদে অভিযুক্ত সংখ্যালঘু শিয়া সম্প্রদায়ের কিশোর মুর্তজা কুরেইরিসকে মৃত্যুদণ্ড দেয়া হবে না বলে সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছেন দেশটির এক কর্মকর্তা। মুর্তজাকে ২০২২ সালে মুক্তি দেয়া হতে পারে। তবে ওই সৌদি কর্মকর্তা নিজের পরিচয় প্রকাশ করেননি।

দশ বছর বয়সে করা ‘অপরাধের’ দায়ে ২০১৪ সালে ১৩ বছর বয়সী মুর্তজাকে গ্রেফতার করা হয়। আরব বসন্তের সময়ে ২০১১ সালে কিশোর মুর্তজা সাইকেল র‌্যালিতে অংশ নিয়ে বলেছিল, সে সৌদি আরবে মানবাধিকার পরিস্থিতি সমুন্নত দেখতে চায়। তবে কুরেইরিসের সেই ‘প্রতিবাদ’ সৌদি কর্তৃপক্ষের সহ্য হয়নি।

তাই ১২ বছরের প্রাথমিক সাজা দেয়া হয়েছিল মুর্তজা কুরেইরিসকে। তবে সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশ পায় মুর্তজাকে মৃত্যুদণ্ড দেয়ার পরিকল্পনা করছে সৌদি কর্তৃপক্ষ।

মুর্তজাকে মৃত্যুদণ্ড দেয়া হতে পারে এমন খবর প্রকাশিত হলে বিভিন্ন মানবাধিকার সংস্থা প্রতিবাদ জানায় ও অনলাইনে নিন্দার ঝড় উঠে। সেই পরিপ্রেক্ষিতে হয়তো সিদ্ধান্ত বদলালো সৌদি আরব। এবছর এপ্রিলে দেশটিতে সন্ত্রাসবাদের অভিযোগে তিন কিশোরকে মৃত্যুদণ্ড দেয়া হয়।

এর আগে আরব বসন্তের র‍্যালিতে অংশগ্রহণ করায় ‘রাষ্ট্রদ্রোহের’ অপরাধে মৃত্যুদণ্ড দেয়া হয় মুর্তজা কুরেইরিসকে। তার মুক্তির জন্য সৌদি আরবের প্রতি অনুরোধ জানায় আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ কয়েকটি মানবাধিকার সংগঠন। কয়েকটি দেশের সরকারও মৃত্যুদণ্ড না দিতে সৌদির প্রতি অনুরোধ জানায়। এরই মধ্যে দেশটির এক কর্মকর্তা বললেন মুর্তজা কুরেইরিসের মৃত্যুদণ্ড কার্যকর হচ্ছে না।

মুর্তজা কুরেইরিস বর্তমানে সৌদি আরবের কারাগারে রাজনৈতিক বন্দী হিসেবে আছেন। তার মৃত্যুদণ্ড কার্যকর হলে তা হতো সৌদি আরবের ইতিহাসে সবচেয়ে কম বয়সী কারও মৃত্যুদণ্ড কার্যকর করা।


আরো সংবাদ



premium cement