২৭ জুন ২০১৯

দৃষ্টিহীনদের জন্য ডিজিটাল কুরআন বানাচ্ছেন এই গবেষক

দৈনন্দিন জীবনে নানা সমস্যার মধ্য দিয়ে যেতে হয় দৃষ্টিপ্রতিবন্ধীদের। এমনকি ধর্মীয় চর্চা কিংবা ইবাদতও তারা ঠিকমতো পালন করতে পারেন না। চোখের আলো না থাকায় পবিত্র কুরআন পড়তেও পারেন না তারা।

কিন্তু প্রযুক্তির সহায়তায় সৌদি উদ্ভাবক মিশাল আল হারাসানি একটি ডিজিটাল মাসহাফ তৈরিতে কাজ করছেন। এতে দৃষ্টিপ্রতিবন্ধীরা অনায়াসে কুরআন পড়তে পারবেন।

মিশালের বয়স যখন ১৩, তখন থেকেই তিনি বিভিন্ন বিষয় উদ্ভাবনে কাজ করে যাচ্ছেন। বাদশাহ আবদুল আজিজ বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা ৩০ বছর বয়সী উদ্ভাবক মিশালের সর্বশেষ আবিষ্কার হতে যাচ্ছে এই ডিজিটাল মাসহাফ।

বিভিন্ন সামাজিক ও মানবিক সহায়তামূলক অর্ধশতের বেশি উদ্ভাবন করেছেন তিনি। আরব নিউজকে মিশাল বলেন, এটি ২৮টি ক্যারেক্টারের একটি ইলেক্ট্রনিক বোর্ড। প্রতিটি ক্যারেক্টারে ছয়টি ব্রেইল বর্ণ থাকবে। বোর্ডের পাতায় ২৮টি সারি থাকছে।

তিনি বলেন, কাজেই দৃষ্টিপ্রতিবন্ধীরা সহজেই কুরআন পড়তে পারবেন এবং একটি পাতা থেকে আরেকটি পাতায় সহজেই যেতে পারবেন তারা। পুরো কোরআন ওই বোর্ডের ভেতর নিবন্ধিত থাকবে।

প্রতিবন্ধীদের কুরআন শেখানোর সেমিনারে অংশ নিতে এই পবিত্র গ্রন্থটি ছাপতে গিয়েছিলেন বাদশাহ ফাহাদ কমপ্লেক্সে। এর পরেই ডিজিটাল মাসহাফ তৈরির বিষয়টি তার মাথায় আসে। তিনি বলেন, প্রতিবন্ধীদের কুরআন পড়া সহজ করতে আমি গবেষণা করেছি। বিশেষ করে দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য বিষয়টি সহজ করে দিতে চাই।

এই গবেষকের ডিজিটাল মাসহাফ তৈরির কাজ এখনো শেষ হয়নি। তবে চলতি বছরের শেষ নাগাদ এটি চালু করতে পারবেন বলে আশা করছেন। আরব নিউজ।


আরো সংবাদ

আগামীতে মানববর্জ্য ব্যবস্থাপনা বড় চ্যালেঞ্জ : এলজিআরডি মন্ত্রী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে শক্তিশালী করলেই স্বাস্থ্য ব্যবস্থার কাক্সিক্ষত উন্নয়ন সম্ভব সুপ্রিম কোর্টের ডিএজি ও এএজিদের পদত্যাগের আহ্বান আইনমন্ত্রীর খালেদা জিয়ার মুক্তি দাবিতে প্রতীকী অনশন আজ প্রধানমন্ত্রীর সাথে দেখা করতে চান অদম্য প্রতিবন্ধী চাঁদের কণা পূর্ণ তদন্তের আবেদন শুনতে হেগের আদালতে বেঞ্চ নিউজিল্যান্ডকে উড়িয়ে দিলো পাকিস্তান বিশ্বকাপে বাবরের দারুণ সেঞ্চুরি দুর্দান্ত ব্যাটিংয়ে জয়ের আভাস দিচ্ছে পাকিস্তান বিন্দুমাত্র সুযোগ থাকলেও ভারতের বিপক্ষে নামবো : মাহমুদউল্লাহ নির্যাতন বন্ধে সরকারের ভূমিকা প্রশ্নবিদ্ধ

সকল