২০ জুন ২০১৯

সৌদি আরবে হাউছিদের ক্ষেপণাস্ত্র হামলা

-

ইয়েমেনের হাউছি বিদ্রোহীরা সৌদি আরবে আবারও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এ ঘটনায় অন্তত ২৬জন বেসামরিক নাগরিক আহত হয়েছে।

ডেইলি সাবাহ জানিয়েছে, বুধবার সৌদি আরবের দক্ষিণাঞ্চলীয় একটি বিমান বন্দরে এই হামলা চালায় ইয়েমেনের শিয়া হাউছি বিদ্রোহীরা। হাউছিদের বিরুদ্ধে অনেক দিন ধরে লড়াই করছে সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট। অন্য দিকে হাউছিদের পৃষ্ঠপোষকতা করছে ইরান।

সৌদি আরবের আল আরাবিয়া টিভিতে প্রচারিত সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোটের বিবৃতিতে বলা হয়েছে, আবহা বিমানবন্দরের আগমন ভবনে আঘাত হেনেছে ক্ষেপণাস্ত্রটি। এতে স্থাপনাটির কিছু ক্ষতি হয়েছে। আহত হয়েছেন ২৬ জন যাদের মধ্যে তিন নারী ও দুটি শিশু রয়েছে। আহতরা সৌদি, ইয়েমেনি ও ভারতীয় নাগরিক। আহতদের মধ্যে ৮ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে, বাকিদের প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেয়া হয়েছে।

এই হামলার কঠোর জবাব দেয়া হবে বলে জানিয়েছে সামরিক জোট।

হাউছিদের পক্ষ থেকে বলা হয়েছে, সৌদি-ইয়েমেন সীমান্ত থেকে ২০০ কিলোমিটর দূরের আল আবহা বিমানবন্দরে ক্রুজ মিসাইল হামলা চালিয়েছে তারা। গ্রুপটির মুখপাত্র বলেছেন, এই হামলার অর্থ সৌদি আরবের যে কোন বিমানবন্দরে হামলা চালানোর সামর্থ আমাদের রয়েছে। এটি আমাদের প্রতিপক্ষের জন্য বড় একটি বার্তা।

ইয়েমেনের হাউছি বিদ্রোহীর কয়েক বছর ধরে দেশটির রাজধানী সানা সহ বেশ কিছু অঞ্চল দখল করে রেখেছে। ইরান সমর্থিত এই গ্রুপটির বিরুদ্ধে লড়াই করছে সৌদি আরবসহ কয়েকটি মুসলিম দেশের সামরিক জোট। যদিও এখনো পর্যন্ত হাউছিদের তারা পরাজিত করতে পারেনি।


আরো সংবাদ