২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রাকার গণকবরে নবজাতকের মরদেহ, ভ্রূণ

- ছবি : সংগৃহীত

সিরিয়ার রাকা একসময় তথাকথিত ইসলামিক স্টেট বা আইএস-এর রাজধানী ছিল। আইএস-এর পতনের পর এখন পর্যন্ত সেখানে ১৩টি গণকবর পাওয়া গেছে। এগুলোর মধ্যে পাওয়া যাওয়া ৪ হাজার ৩৬০টি লাশের মধ্যে ৭৫০টির পরিচয় জানা গেছে।

গণকবর থেকে যেসব লাশ উঠানো হয়েছে তাদের মধ্যে দু’টি গর্তে সম্ভবত আইএস স্ত্রীদের নবজাতকদের লাশ ছিল। এছাড়া এমনই কিছু কবরে ভ্রূণ এবং সাদা কাপড়ে মোড়ানো ছোট হাড়গোড় পাওয়া গেছে।

অন্য একটি লাশ দেখে মনে হচ্ছে আফ্রিকা থেকে আইএস-এ যোগ দেয়া কারো হবে। কারণ, লাশ বহনের যে ব্যাগ আনা হয়েছে, তাতে এটি ধরছে না। শরীরে পোড়া ক্ষত দেখে ধারণা করা হচ্ছে, তিনি হয়ত আকাশ থেকে চালানো অভিযানে প্রাণ হারিয়েছেন।

ডা. আসাদ মোহাম্মদের নেতৃত্বে ব়্যাপিড রেসপন্স ইউনিট গণকবর থেকে মৃতদেহ তোলার কাজ করছে। তারা লাশের পোশাক, ব্যক্তিগত জিনিসপত্র ইত্যাদি দেখে প্রাথমিকভাবে পরিচয় জানার চেষ্টা করছেন।

৩০ বছরের হামদু আল-হামিদ এক নবজাতকের লাশ তুলছেন। গণকবর থেকে অনেকসময় হাড়গোড়সহ মানুষের ক্ষয়ে যাওয়ার দেহ পাওয়া যাচ্ছে৷ হামিদের বিশ্বাস, তাদের এই কাজ রাকায় প্রাণ ও স্বাভাবিকতা ফিরিয়ে আনতেও সহায়ক হবে।

রাকায় পাওয়া যাওয়া গণকবরগুলোর মধ্যে আল-ফুখাইখার গণকবরেই সবচেয়ে বেশি প্রায় তিন হাজার লাশ পাওয়া গেছে।

আল-ফুখাইখার গণকবর থেকে এখন পর্যন্ত প্রায় ৫৫০টি লাশ তোলা হয়েছে। ডা. আসাদ মোহাম্মদ জানালেন, গণকবরের জায়গাটি আগে কৃষিজমি ছিল। আগামী কয়েক মাসে সব লাশ তুলে জায়গাটি আবার কৃষকদের হাতে তুলে দিতে চান ডা. মোহাম্মদ।


আরো সংবাদ



premium cement