২৬ জুন ২০১৯

ট্রাম্পের হুমকিতে ইরান ধ্বংস হবে না : তেহরান

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফ সোমবার বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘গণহত্যার হুমকি’ ইরানকে ধ্বংস করতে পারবে না। খবর এএফপি’র।

জারিফ টুইটারে দেয়া এক বার্তায় লিখেছেন, ‘ইরানীরা যুগ যুগ ধরে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। বরং আগ্রাসীরা পিছু হটেছে। অর্থনৈতিক সন্ত্রাসবাদ ও গণহত্যার কোন হুমকিই ইরানকে ধ্বংস করতে পারবে না।’

তিনি আরো বলেন, ‘কোন ইরানীকেই ভয় দেখাবেন না। বরং সম্মান করার চেষ্টা করুন। এতে কাজ হবে।’

টুইটারে অপর এক বার্তায় জারিফ কূটনীতিকে ধ্বংস করতে ট্রাম্প তার দলকে সুযোগ এবং ব্যাপক অস্ত্র বিক্রির মাধ্যমে স্বৈরাচারী শাসকদের যুদ্ধাপরাধের মদদ দেয়ায় মার্কিন প্রেসিডেন্টকে অভিযুক্ত করেন।

ট্রাম্পের কঠোর হুঁশিয়ারির পর ইরানের এ শীর্ষ কূটনীতিক এ পোস্ট দেন। ট্রাম্প রোববার বলেন, ইরান যুক্তরাষ্ট্রের স্বার্থ সংশ্লিষ্ট যে কোন জায়গায় হামলা চালালে তেহরান ধ্বংস হয়ে যাবে।

ওই দিন টুইটার বার্তায় ট্রাম্প বলেন, ‘ইরান যুদ্ধ করলে তাদের আনুষ্ঠানিক পতন ঘটবে। যুক্তরাষ্ট্র কখনো দ্বিতীয়বার হুমকি দেয় না।’

এদিকে সোমবার সন্ধ্যায় ট্রাম্পকে ইরানের দেয়া তাৎক্ষণিক হুমকির ব্যাপারে অপেক্ষাকৃত নরম সুরে কথা বলতে দেখা যায়। এ সময় তিনি বলেন, তেহরান প্রথমে পদক্ষেপ নিলে তিনি আলোচনার জন্য প্রস্তুত রয়েছেন। ইরান বিষয়ে তাকে ক্ষণে গরম এবং ক্ষণে নরম হতে দেখা যাচ্ছে।

এদিকে ট্রাম্পের ঘনিষ্ঠ হিসেবে বিবেচিত সিনেটর লিন্ডসে গ্রাহাম ইরানকে সতর্ক করে বলেন, যুক্তরাষ্ট্রের স্বার্থ সংশ্লিষ্ট যে কোন জায়গায় হামলা চালালে সামরিকভাবে তেহরানকে সর্বাত্মক জবাব দেয়া হবে।


আরো সংবাদ