২৫ মে ২০১৯

গোলান মালভূমিতে ট্রাম্পের নামে শহর গড়বে ইসরাইল

দখলকৃত সিরীয় ভূখণ্ড গোলান মালভূমিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নামে একটি বসতি গড়ে তোলার ঘোষণা দিয়েছে ইসরাইল। রোববার ইসরাইলের মন্ত্রিসভার সদস্যদের এই বিষয়ে অবহিত করেছেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

সাপ্তাহিক মন্ত্রিসভা বৈঠকে তিনি হিব্রু ভাষায় জানান, আমি প্রতিশ্রুতি দিয়েছিলাম যে- প্রেসিডেন্ট ট্রাম্পের নামে নতুন বসতি গড়ে তুলব। আমি আপনাদেরকে অবহিত করতে চাই যে, এজন্য ইতোমধ্যেই গোলান মালভূমির একটি অংশকে উপযুক্ত স্থান হিসেবে বাছাই করেছি এবং এটি বাস্তবায়নের আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু হয়েছে।

১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধের সময় সিরীয় ভূখ- গোলান মালভূমি দখল করে নেয় ইসরাইল। তবে আন্তর্জাতিক সম্প্রদায় কখনো ইসরাইলের এই দখলদারিত্বের স্বীকৃতি দেয়নি। তবে দীর্ঘদিনের মার্কিন নীতি থেকে সরে এসে ২০১৯ সালের ২৫ মার্চ আনুষ্ঠানিকভাবে গোলান মালভূমির ওপর ইসরাইলি দখলদারিত্বের স্বীকৃতি দেন তিনি।

হোয়াইট হাউসে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং ট্রাম্পের জামাতা ও উপদেষ্টা ইহুদি ধর্মাবলম্বী জ্যারেড কুশনারের উপস্থিতিতে দীর্ঘদিনের আন্তর্জাতিক ঐকমত্যকে উপেক্ষা করে ২৫ মার্চ এ সংক্রান্ত ঘোষণাপত্রে স্বাক্ষর করেন ট্রাম্প।

গত মাসে নেতানিয়াহু জানিয়েছিলেন, দখলকৃত গোলান মালভূমিতে ট্রাম্পের নামে একটা কমিউনিটি গড়ে তোলা হবে এই কৌশলগত ভূখণ্ডে ইসরাইলের মালিকানার স্বীকৃতি দেওয়ার প্রতিদান হিসেবে। তখন তিনি বলেছিলেন, যখন ওই কমিউনিটি গড়ে তোলা হবে তখন তা মন্ত্রিসভায় অনুমোদনের জন্য অবহিত করা হবে।

গত সপ্তাহে জানা গিয়েছিল, প্রথম ধাপে ১২০টি সেক্যুলার-ধর্মীয় বসতি গড়ে তোলা হবে ওই কমিউনিটিতে। এটা গড়ে তোলা হবে উত্তর গোলানে। এর আগে ১৯৯২ সালে এখানে বসতি গড়ে তোলার অনুমতি দেওয়া হলেও তা বাস্তবায়ন হয়নি।

গোলানে বর্তমানে রয়েছে ৩৩টি শহর ও গ্রাম। এগুলোর মধ্যে নিমরদ গ্রামটি ১৯৯৯ সালে গড়ে তোলা হয়েছিল। সিবিএস’র তথ্য অনুসারে, ২০১৭ সালে গোলানে বসবাসকারী মানুষের সংখ্যা ৫০ হাজার। এদের মধ্যে ইহুদি ২৩ হাজার ও ইহুদি নয় এমন ধর্মালম্বী মানুষের সংখ্যা ২৭ হাজার।

২০১৭ সালের ডিসেম্বরে মার্কিন প্রেসিডেন্ট ওয়াশিংটনে দেয়া ভাষণে বিতর্কিত শহর জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসাবে ঘোষণা দেন, যা ফিলিস্তিনিদের মধ্যে ক্ষোভ সৃষ্টি করে, যারা ইসরাইলের অধিকৃত পূর্ব জেরুসালেমকে তাদের ভবিষ্যত রাজধানী হিসাবে দাবি করেন। মার্কিন দূতাবাস তেল আবিব থেকে জেরুসালেমে সরানো হয় এবং, ২০১৮ সালের ১৪ মে উদ্বোধন করা হয়।

নেতানিয়াহু বলেন, গত মাসে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনের আলোকে নতুন সরকার ক্ষমতাসীন হবার পর তিনি মন্ত্রিসভায় অনুমোদনের জন্য নতুন বসতি স্থাপন পরিকল্পনা জমা দেবেন।

১৯৮১ সালে গোলানের ১,২০০ বর্গ কিলোমিটার (৪৬০ বর্গ মাইল) দখল করেছিল ইসরাইল, এটি আন্তর্জাতিক সম্প্রদায় কর্তৃক কখনো স্বীকৃত ছিল না। এখানকার অধিবাসী প্রায় ১৮ হাজার সিরিয়ান নাগরিকদের অধিকাংশই ইসরাইলি নাগরিকত্ব গ্রহণ করতে অস্বীকার করেও এখনো দখলকৃত গোলানেই বসবাস করছেন।


আরো সংবাদ

যুক্তরাষ্ট্রের পদক্ষেপ বিপজ্জনক : ইরান প্রেমিক যুগলের নগ্ন ভিডিও ধারণ : কারাগারে ইউপি সদস্যের মৃত্যুর গুজব ছড়িয়ে বাড়ি দোকানপাটে হামলা স্কুল জীবন থেকেই ট্রাফিক আইন সম্পর্কে প্রশিক্ষণ দরকার : প্রধানমন্ত্রী হালদায় নমুনা ডিম ছেড়েছে রুই জাতীয় মা মাছ যারা ক্রিম খেতে রাজনীতিতে আসেনি ভবিষ্যতে তাদেরই মূল্যায়ন করা হবে বোল্টের দাপটে বিপাকে ভারত ভারত আঙ্গুল দিয়ে দেখাল গণতন্ত্র কী : ড. মোশাররফ আফগানিস্তানে গুঁড়িয়ে গেল মার্কিন সামরিক হেলিকপ্টার ভারত-নিউজিল্যান্ড, ইংল্যান্ড-অস্ট্রেলিয়া মুখোমুখী পুকুরে ডুবে মেডিকেল কলেজ ছাত্রের মৃত্যু দক্ষিণ চীন সাগর নিয়ে যুক্তরাষ্ট্রকে বেইজিংয়ের হুঁশিয়ারি

সকল




Instagram Web Viewer
agario agario - agario
hd film izle pvc zemin kaplama hd film izle Instagram Web Viewer instagram takipçi satın al Bursa evden eve taşımacılık gebze evden eve nakliyat Canlı Radyo Dinle Yatırımlık arsa Tesettürspor Ankara evden eve nakliyat İstanbul ilaçlama İstanbul böcek ilaçlama paykasa