২৪ আগস্ট ২০১৯

ইরান নিয়ে উত্তেজনা : এবার ক্ষেপণাস্ত্র মোতায়েন যুক্তরাষ্ট্রের

ইরান নিয়ে উত্তেজনা : এবার ক্ষেপণাস্ত্র মোতায়েন যুক্তরাষ্ট্রের - সংগৃহীত

ইরানের সম্ভাব্য হামলার আশঙ্কায় রণতরির পর এবার মধ্যপ্রাচ্যে নতুন প্রযুক্তির প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র মোতায়েন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। দেশটির ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান নতুন প্রযুক্তির এই ক্ষেপণাস্ত্র মধ্যপ্রাচ্যে মোতায়েনের বিষয়টি অনুমোদন করেছেন।

পেন্টাগণ শুক্রবার জানিয়েছে, তারা মধ্যপ্রাচ্যে উভগামী একটি রণতরী এবং প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যাটারি মোতায়েন করছে। ইরানের কথিত হামলার হুমকি মোকাবেলায় বিমানবাহী রণতরীর শক্তি বাড়াতেই তারা এসব সামরিক সরঞ্জাম পাঠাচ্ছে। 

মেরিন সৈন্য, উভগামী বিভিন্ন যানবাহন, হেলিকপ্টার, বিমান ও আকাশ প্রতিরক্ষাব্যবস্থা প্যাট্রিয়ট পরিবহন করা ইউএসএস আর্লিংটন যোগ দেবে ইউএসএস আব্রাহাম লিঙ্কন ক্যারিয়ার স্ট্রাইক গ্রুপ ও বি-৫২ যুদ্ধবিমান টাস্ক ফোর্সের সাথে । ইরান এ অঞ্চলে যুক্তরাষ্ট্রের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন স্থাপনায় হামলার পরিকল্পনা করছে গোয়েন্দা সংস্থার এমন রিপোর্টের পর এ স্ট্রাইক ক্যারিয়ারকে উপসাগর অভিমুখে পাঠানো হয়। পেন্টাগণের এক বিবৃতিতে বলা হয়, ‘মার্কিন বাহিনী ও আমাদের বিভিন্ন স্বার্থে ইরান হামলা চালাতে একেবারে প্রস্তুত এমন আভাস পেয়ে এসব সামরিক সরঞ্জাম মোতায়েন করা হচ্ছে।’ এর আগে গত বৃহস্পতিবার ইরানের উদ্দেশে রণতরী নিয়ে লোহিত সাগরের সুয়েজ খালে অবস্থান নিয়েছে মার্কিন নৌবহর; যদিও ইরান মার্কিন গোয়েন্দা রিপোর্টকে ভুয়া বলে দাবি করেছে।

পেন্টাগনের বিবৃতিতে বলা হয়, প্রতিরক্ষা বিভাগ ইরান সরকারের কর্মকাণ্ড এবং তাদের সামরিক তৎপরতা ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে। ‘যদিও যুক্তরাষ্ট্র ইরানের সাথে সংঘাত চায় না। তবে আমরা এ অঞ্চলে মার্কিন বাহিনী ও এর স্বার্থ রক্ষায় প্রস্তুত রয়েছি।’

রোববার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন লিঙ্কন গ্রুপ এবং যুদ্ধবিমান মোতায়েনের ঘোষণা দিয়ে বলেছেন, এসব মোতায়েনের মধ্য দিয়ে তিনি এ অঞ্চলে যুক্তরাষ্ট্র ও তাদের অংশীদার দেশের বিরুদ্ধে ইরানের যেকোনো হামলার ব্যাপারে একটি ‘স্পষ্ট ও নির্ভুল’ বার্তা পাঠাতে চান।

নাম প্রকাশ না করার শর্তে এক মার্কিন কর্মকর্তা রয়টার্সকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র মোতায়েনে ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রীর অনুমোদন দেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তবে কতসংখ্যক প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হবে, তা তিনি জানাননি। রেথিয়ন কোম্পানির তৈরি এ ধরনের ক্ষেপণাস্ত্র নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্রকে ভেদ করতে পারে।

মাত্র কয়েক মাস আগে মার্কিন প্রতিরক্ষা সদর দফতর বেশ কয়েকটি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র মধ্যপ্রাচ্য থেকে সরিয়ে নিয়েছিল। এখন নতুন করে ওই অঞ্চলে আবার মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত বছর ওই প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রত্যাহার করে নেয়ার কারণ হিসেবে বলা হয়েছিল, বিভিন্ন দেশে মোতায়েন মার্কিন সামরিক বাহিনীর ব্যাপক হারে শক্তি প্রয়োগে ভারসাম্য আনার অংশ হিসেবে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। পেন্টাগন রাশিয়া ও চীনের সামরিক চ্যালেঞ্জকে অগ্রাধিকার হিসেবে দেখছে।

মার্কিন বাণিজ্য জাহাজগুলোকে সতর্ক বার্তা
এ দিকে যুক্তরাষ্ট্রের তেলবাহী জাহাজসহ অন্যান্য বাণিজ্য জাহাজে ইরান হামলা চালাতে পারে বলে আশঙ্কা করছে দেশটির সামুদ্রিক প্রশাসন। গত শুক্রবার তাদের পক্ষ থেকে জানানো হয়, ইরানের এক সিনিয়র ধর্মীয় নেতা যুক্তরাষ্ট্রের নৌবহরের উদ্দেশে বলেন, ‘একটা ক্ষেপণাস্ত্রেই সব শেষ হতে পারে।’ কাজেই মার্কিন সেনাবাহিনীকে সম্ভাব্য সব ধরনের হামলা ঠেকানোর জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে। বৃহস্পতিবার এক উপদেষ্টার বরাতে জানা যায়, ইউএস মেরিটাইম অ্যাডমিনিস্ট্রেশন (মারাড) জানিয়েছে, মে মাসের শুরু থেকে যুক্তরাষ্ট্র এবং তার মিত্র বাহিনীর ওপর হামলা চালানোর সমূহ প্রস্তুতি নিচ্ছে ইরান। একই সাথে হরমুজ প্রণালীর গুরুত্বপূর্ণ পয়েন্ট বন্ধ করে তেল উৎপাদন ব্যাহত করার ভয়ও দেখিয়েছে তেহরান। হরমুজ প্রণালী তেল সরবরাহে বিশ্বে পঞ্চম স্থানে রয়েছে।

সূত্র : এএফপি ও রয়টার্স


আরো সংবাদ

ভারতের হামলার মুখে কতটুকু প্রস্তুত পাকিস্তান? (২৭৭২২)জামালপুরের ডিসির নারী কেলেঙ্কারির ভিডিও ভাইরাল, ডিসির অস্বীকার (২৭৪২৮)কিশোরীর সঙ্গে শারীরিক সম্পর্ক নিয়ে মুখ খুললেন নোবেল (১৯৩২৬)‘কাশ্মিরি গাজা’য় নজিরবিহীন প্রতিরোধ (১৯০১৯)ভারত কেন আগে পরমাণু হামলা চালাতে চায়? (১৮৭০০)সেনাবাহিনীর গাড়িতে গুলি, পাল্টা গুলিতে সন্ত্রাসী নিহত (১৮৩৫৪)কাশ্মির সীমান্তে পাক বাহিনীর গুলিতে ভারতীয় সেনা নিহত (১৩৭৫২)দাম্পত্য জীবনে কোনো কলহ না হওয়ায় স্বামীকে তালাক দিতে চান স্ত্রী (১২৫৫৯)প্রিয়াঙ্কাকে সরাতে পাকিস্তানের চিঠির জবাব দিয়েছে জাতিসংঘ (৮৩৮৪)রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারকে যে বার্তা দিল চীন (৭৭২৬)



mp3 indir bedava internet