২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ফিলিস্তিনিদের একটি রকেট ঠেকাতে ইসরাইলের খরচ কত?

ইসরাইলের অভ্যন্তরে ফিলিস্তিনিদের রকেট হামলার দৃশ্য - সংগৃহীত

ফিলিস্তিনিদের একেকটি রকেট ঠেকাতে ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইলের খরচ হয় ৮০ হাজার ডলার। ইহুদিবাদী দৈনিক 'ইসরাইল হেউম' মঙ্গলবার এ তথ্য জানিয়েছে। পত্রিকাটি লিখেছে, গাজা থেকে যেসব রকেট ছোড়া হয় সেগুলোকে ধ্বংস করতে মোটা অংকের অর্থ খরচ করতে হচ্ছে ইসরাইলকে।

ফিলিস্তিন থেকে হামলা করা একেকটি রকেট চিহ্নিত ও ধ্বংস করতে ৮০ হাজার ডলার খরচ হচ্ছে যা তেল আবিবের জন্য বড় ক্ষতি। এসব রকেট ধ্বংসে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা 'আয়রন ডোম' ব্যবহার করা হচ্ছে বলেও পত্রিকাটি জানিয়েছে।

ইসরাইলি ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ‘আয়রন ডোম’

 

'ইসরাইল হেউম' পত্রিকা আরও লিখেছে, ইসরাইলের নতুন ক্ষেপণাস্ত্র ব্যবস্থা 'ডেভিড স্লিং' ব্যবহার করা হলে এ ক্ষেত্রে খরচ আরও বেড়ে যাবে। 'আয়রন ডোম' প্রত্যাশা অনুযায়ী রকেট ও ক্ষেপণাস্ত্র ঠেকাতে না পারায় নতুন ক্ষেপণাস্ত্র ব্যবস্থা তৈরি করেছে দখলদার ইসরাইল।

ক্ষেপণাস্ত্র ও রকেট মোকাবেলার পেছনে ইসরাইলের বিপুল অংকের অর্থ ব্যয় হওয়ায় তারা দীর্ঘ মেয়াদে যুদ্ধ জিইয়ে রাখতে চায় না বলে জানা গেছে।

ইসরাইলের টিভি চ্যানেল-১২ সোমবার এক প্রতিবেদনে জানিয়েছে, ফিলিস্তিনি রকেট ঠেকাতে 'আয়রন ডোম' খুব একটা কার্যকরী নয়। কারণ দুই দিনে ফিলিস্তিনিরা ৬৫০টি রকেট ও ক্ষেপণাস্ত্র ছুড়েছে। এর মধ্যে মাত্র ১৭০টি রকেট ও ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে পেরেছে আয়রন ডোম। সূত্র : পার্সটুডে।


আরো সংবাদ



premium cement