২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ট্রাম্প-পুতিনের সহায়তায় ক্ষমতায় টিকে থাকলেন নেতানিয়াহু

- ছবি : সংগৃহীত

মার্কিন ও রুশ প্রেসিডেন্টের নতুন সমর্থনে উজ্জীবিত ইসরাইলের দুর্নীতিগ্রস্ত প্রধানমন্ত্রী সাধারণ নির্বাচনে ক্ষমতায় থাকার জন্য পার্লামেন্টে প্রয়োজনীয়সংখ্যক আসন লাভে সক্ষম হয়েছেন। গত মঙ্গলবার অনুষ্ঠিত নির্বাচনে তাকে বিজয়ী ঘোষণা করা হয়েছে।

প্রতিদ্বন্দ্বী বেনি গানতজ তার বিরুদ্ধে ব্যাপক চ্যালেঞ্জ গড়ে তুলতে সক্ষম হন। ফলে নির্বাচন অত্যন্ত প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়। তবে নেতানিয়াহু পরবর্তী সরকার গঠনের জন্য প্রয়োজনীয়সংখ্যক আসন লাভে সক্ষম হয়েছেন।

নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতি ও ঘুষ গ্রহণের মামলা থাকা সত্ত্বেও বিশ্বের দুই প্রধান শক্তিধর দেশ যুক্তরাষ্ট্র ও রাশিয়া উভয়েই তার প্রতি সমর্থন ব্যক্ত করে। নেতানিয়াহু তার বিরুদ্ধে দুর্নীতির বিষয়ে জনগণের দৃষ্টি অন্যত্র ফেরাতে পররাষ্ট্রসংক্রান্ত বিষয়গুলোর ওপর গুরুত্ব দেন। প্রথমত তিনি ইসরাইলের বিরুদ্ধে ইরানি হুমকিকে বড় করে দেখান।

নির্বাচনের প্রাথমিক অবস্থা দেখে মনে হয়েছিল তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এ নির্বাচনে কেউই সরকার গঠনের জন্য প্রয়োজনীয়সংখ্যক আসন পাবেন না; কিন্তু প্রাথমিক ফলাফলে দেখা গেল যে, নেতানিয়াহু সরকার গঠনের দরকারি আসন লাভে সক্ষম হয়েছেন, ইসরাইলি টেলিভিশনের খবরে এ কথা বলা হয়েছে।

নেতানিয়াহুর লিকুদ ও গানতজের ব্লু অ্যান্ড হোয়াইট দল উভয়ে নেসেটের ৩৫টি করে আসন পেয়েছে। শুক্রবার চূড়ান্ত ফলাফলে নেতানিয়াহু ও তার উগ্র ডান মিত্ররা ৬৫টি আসন পাবেন আর গানতজ ও তার মিত্ররা পাবেন ৫৫টি আসন। এর ফলে নেতানিয়াহু ইসরাইলের দীর্ঘতম প্রধানমন্ত্রী হবেন। তিনি সরকার গঠন নিয়ে ইতোমধ্যে মিত্রদের সাথে আলোচনা শুরু করেছেন। দুর্নীতির নানা অভিযোগ ও মামলা থাকা সত্ত্বেও নেতানিয়াহু সংখ্যাগরিষ্ঠ আসন লাভে সক্ষম হয়েছেন।

ট্রাম্প মার্কিন দূতাবাস জেরুসালেমে স্থানান্তর করে ও গোলান মালভূমির ওপর সিরিয়ার স্বার্বভৌমত্বের স্বীকৃতি দিয়ে যেমন নেতানিয়াহুকে টিকে থাকতে সহায়তা করেছেন তেমনি পুতিনও তাকে ক্ষমতায় বহাল থাকতে সহায়তা করেছেন। পুতিন ২০১৫ সাল থেকে নেতানিয়াহুর সাথে ১১ দফা সাক্ষাৎ করেছেন।


আরো সংবাদ



premium cement
খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ ‘১ টাকার কাজ ১০০ টাকায়, ৯৯ যায় মুজিব কোটে’ রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায় ইরান নিয়ে মার্কিন হুঁশিয়ারি পাকিস্তানকে গাজায় গণকবরের বিষয়ে ইসরাইলের কাছে ‘জবাব’ চেয়েছে হোয়াইট হাউস দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়ন করা হলে হামাস অস্ত্র ছাড়তে রাজি শনিবার থেকে শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা, প্রস্তত জবি ক্যাম্পাসগুলোতে মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেন বাইডেন: মুখপাত্র নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে

সকল