১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রই বিশ্ব সন্ত্রাসবাদের প্রকৃত নেতা : ইরান

হাসান রুহানি - ছবি : সংগৃহীত

ইরান বলেছে, যুক্তরাষ্ট্রই সন্ত্রাসবাদের প্রকৃত নেতা। একই সাথে মার্কিন বাহিনী সেন্টকমকে (ইউনাইটেড স্টেটস সেন্ট্রাল কমান্ড) সন্ত্রাসী সংগঠনের তালিকাভুক্ত করেছে দেশটি।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, যুক্তরাষ্ট্রই বিশ্ব সন্ত্রাসের মূল নেতা। আজ মঙ্গলবার রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক ভাষণে মার্কিনীদের প্রতি তিনি প্রশ্ন করেন, ইরানের রেভ্যুলেশনারি গার্ডকে সন্ত্রাসী বলার আপনারা কে? তিনি বলেন, আপনারা চান, এ অঞ্চলে সন্ত্রাসী গ্রুপগুলোকে রাষ্ট্রের বিরুদ্ধে ব্যবহার করতে। মূলত আপনারাই বিশ্ব সন্ত্রাসের মূল নেতা।

এর আগে গতকাল সোমবার ইরানের ‘এলিট ফোর্স’ হিসেবে পরিচিত রেভ্যুলেশনারি গার্ডকে (আইআরজিসি) বিদেশি সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের ওই পদক্ষেপের পাল্টা জবাব দিতেই এমন ঘোষণা দেয় ইরান।

ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদ (এসএনএসসি) জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা দেয়ায় এর পাল্টা পদক্ষেপ হিসেবে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এক বিবৃতিতে এসএনএসসির পক্ষ থেকে ওয়াশিংটনের এমন পদক্ষেপকে অবৈধ ও নির্বোধ কর্মকাণ্ড বলে উল্লেখ করা হয়েছে। একই সাথে যুক্তরাষ্ট্রকে ‘সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক’ দেশ হিসেবেও উল্লেখ করা হয়।

এসএনএসসি ওই বিবৃতিতে জানায়, যুক্তরাষ্ট্র এবং এর মিত্র দেশগুলো সব সময় পশ্চিম এশিয়ায় চরমপন্থী ও সন্ত্রাসী সংগঠনগুলোকে সমর্থন দিয়ে যাচ্ছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, মার্কিন বাহিনী সেন্টকমকে সন্ত্রাসী সংগঠনের তালিকাভুক্ত করতে প্রেসিডেন্ট হাসান রুহানির প্রতি আহ্বান জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ।

ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তের মাধ্যমে প্রথমবারের মতো কোনো দেশ অন্য দেশের সামরিক বাহিনীকে আনুষ্ঠানিকভাবে সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যা দিল।

মার্কিন  প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প দায়িত্ব নেয়ার পর থেকেই দুই দেশের সম্পর্কের খুবই অবনতি ঘটে। ট্রাম্প তার পূর্বসূরি ওবামার করা পরমাণু চুক্তি থেকে বের হয়ে গেলে এ অবস্থা আরো সঙ্গীন রূপ লাভ করে।

আরো পড়ুন : মধ্যপ্রাচ্যে সন্ত্রাসের মূল কারণ ইসরাইল ও আমেরিকা: রুহানি
ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, ইহুদিবাদী ইসরাইল ও আমেরিকা হচ্ছে মধ্যপ্রাচ্যে সন্ত্রাসের মূল কারণ। ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সিস্তান-বালুচিস্তান প্রদেশে ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর সদস্যদের ওপর সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়ে প্রেসিডেন্ট রুহানি একথা বলেছেন।

বৃহস্পতিবার রাজধানী তেহরান থেকে রাশিয়ার উপকূলীয় সোচি শহরে একটি বৈঠকে যোগ দিতে যাওয়ার আগে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি কথা বলেন। তিনি বলেন, ‘এ ধরনের সন্ত্রাসী হামলা ইরানি জনগণের দৃঢ় মনোবলের ওপর কোনো প্রভাব ফেলতে পারবে না বরং তারা যে পথ বেছে নিয়েছে সে পথে চলা অব্যাহত রাখবে।’

প্রেসিডেন্ট রুহানি বলেন, ইসরাইল ও আমেরিকা মধ্যপ্রাচ্যে সন্ত্রাসের মূল কারিগর। তিনি আঞ্চলিক ও প্রতিবেশী দেশগুলোকে নিজেদের দায়িত্ব পালন এবং প্রতিবেশীদের ওপর সন্ত্রাসী হামলার জন্য নিজেদের ভূমি ব্যবহার ঠেকানোর আহ্বান জানান।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরে মাইক্রোবাস-মাহেন্দ্র মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৫ ভেটো ছাড়াই ফিলিস্তিনের জাতিসঙ্ঘ সদস্যপদ ঠেকানোর চেষ্টায় যুক্তরাষ্ট্র সখীপুরে গলায় ওড়না পেঁচিয়ে গৃহবধূর আত্মহত্যা ভারী বৃষ্টিতে দুবাই বিমানবন্দরে চরম বিশৃঙ্খলা, দুর্বিসহ অবস্থা বেসিক ব্যাংক একীভূত করার প্রক্রিয়া বন্ধের দাবিতে রাজশাহীতে মানববন্ধন ভরিতে ২০৬৫ টাকা বেড়ে স্বর্ণের দামে নতুন রেকর্ড ইরানি জবাব নিয়ে ভুল হিসাব করেছিল ইসরাইল! কূটনীতিতে বাইডেনবিরোধী হতে চান ট্রাম্প পেনাল্টিতে সাফল্য রিয়ালের জয়ের মানসিকতার প্রমাণ কিমিচের একমাত্র গোলে আর্সেনালকে পরাজিত করে সেমিফাইনালে বায়ার্ন বিরোধী দলকে ভাঙতে ষড়যন্ত্র করছে সরকার : ড. মঈন খান

সকল