২০ আগস্ট ২০১৯

ইরানে প্রবল বন্যা : নিহত ১৯, আহত শতাধিক

ইরান
শিরাজে সোমবার আকস্মিক বন্যা দেখা দেয়: মানুষ কিছু বুঝে ওঠার আগেই সবকিছু ভাসিয়ে নিয়ে যায় বানের পানি - ছবি : পার্সটুডে

প্রবল বন্যায় প্লাবিত হয়েছে ইরানের উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চল। এতে নিহত হয়েছে অন্তত ১৯ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরো শতাধিক।

ইরানের বিভিন্ন প্রদেশে গত কয়েকদিন ধরে ব্যাপক বৃষ্টি হচ্ছে। আরো দু’দিন প্রবল বর্ষণ অব্যাহত থাকবে বলে ঘোষণা করেছে আবহাওয়া অধিদফতর। এ বর্ষণের ফলে ইরানের গোলেস্তান, মাজান্দারান, ফার্স ও লোরেস্তান প্রদেশে ব্যাপক বন্যা দেখা দিয়েছে।

বন্যায় শুধুমাত্র ফার্স প্রদেশের শিরাজ নগরীতে ১৯ জন নিহত ও ১০৫ জন আহত হয়েছেন। অন্যান্য প্রদেশে সর্বোচ্চ ১০ জন নিহত হলেও সম্পদ ও স্থাপনার ব্যাপক ক্ষতি হয়েছে।

এদিকে বন্যায় শতাধিক মানুষ হতাহত হওয়ার ঘটনায় সমবেদনা জানিয়েছে তুরস্ক, ফ্রান্স ও অস্ট্রিয়া।

তেহরানস্থ ফরাসি দূতাবাস সোমবার তার অফিসিয়াল টুইটার পেজে প্রকাশিত এক বার্তায় ইরানের সরকার ও জনগণকে সমবেদনা জানিয়েছে। বার্তায় বলা হয়েছে, ফ্রান্সের সরকার ও জনগণ ইরানের বন্যায় নিহতদের পরিবারবর্গের প্রতি শোক ও সমবেদনা জানাচ্ছে। সেইসঙ্গে ফ্রান্স ইরানে বন্যায় আক্রান্তদের পাশে থাকার কথাও ঘোষণা করছে।

তেহরানস্থ তুর্কি দূতাবাস অনুরূপ এক টুইটার বার্তায় ইরানের বন্যা দুর্গত প্রদেশগুলোর জনগণের জন্য মানবিক ত্রাণ পাঠাতে আঙ্কারা সরকারের প্রস্তুতির কথা ঘোষণা করেছে।

এ ছাড়া, তেহরানে নিযুক্ত অস্ট্রিয়ার রাষ্ট্রদূত স্টিফেন শুলত্‌য তার অফিসিয়াল ইনস্টাগ্রাম পেজে প্রকাশিত এক বার্তায় ইরানের বন্যায় আক্রান্ত জনগণের প্রতি সহমর্মিতা প্রকাশ করেছেন। তিনি লিখেছেন, তার দেশ ইরানি বন্যা দুর্গতদের জন্য ত্রাণ সাহায্য পাঠাতে প্রস্তুত রয়েছে। সূত্র : পার্সটুডে

দেখুন:

আরো সংবাদ

bedava internet