২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

রিয়াদ-আবুধাবিতে ক্ষেপণাস্ত্র হামলা!

রিয়াদ-আবুধাবিতে ক্ষেপণাস্ত্র হামলার হুমকি হাউছি বিদ্রোহীদের - সংগৃহীত

সৌদি আরবের রাজধানী রিয়াদ ও সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে ক্ষেপণাস্ত্র হামলার হুমকি দিয়েছে ইয়েমেনের ইরান সমর্থিত হাউছি বিদ্রোহীরা। জাতিসঙ্ঘের মধ্যস্থতায় হওয়া অস্ত্রবিরতি চুক্তির বাস্তবায়নে সহযোগিতা না করার অভিযোগে দেশ দু’টির বিরুদ্ধে তারা এই হুমকি দিয়েছে। কিন্তু সৌদি আরব বলছে, হাউছিরাই চুক্তির শর্ত মানছে না। 

রিয়াদ ও আবুধাবিতে হামলা চালানোর মতো ক্ষেপণাস্ত্রের মজুদ গড়ে তোলার দাবি করেছে হাউছি সেনা কর্মকর্তা কর্নেল ইয়াহিয়া সারিয়া। সৌদি আরব বলছে, ২০১৮ সালের ডিসেম্বরে স্টকহোমে স্বাক্ষরিত অস্ত্রবিরতি চুক্তিটির শর্ত মেনে চলছে না হাউছি বিদ্রোহীরা। তাদের হুদাইদা ছেড়ে চলে যাওয়ার কথা। অন্য দিকে হাউছিরা বলছে, তারা জাতিসঙ্ঘের কাছ থেকে আরো বেশি মাত্রার নিশ্চয়তা চায় এই মর্মে যে, তারা যদি হুদাইদা ছেড়ে দেয় তাহলে সৌদি আরব তার অনৈতিক সুযোগ নেবে না।

হুদাইদাতে জাতিসঙ্ঘের মধ্যস্থতায় যে অস্ত্র বিরতি বাস্তবায়নের চেষ্টা চলছে তার প্রতি সমর্থন জানিয়ে হাউছিদের পক্ষ থেকে দাবি করা হয়েছে, তাদের কাছে এমন ‘ক্ষেপণাস্ত্রের মজুদ আছে’ যা দিয়ে তারা সৌদি আরব ও আরব আমিরাতে আঘাত হানতে সক্ষম। হাউছি কর্নেল ইয়াহিয়া সারিয়ার ভাষ্য, ‘আমাদের কাছে গোয়েন্দা তথ্য আছে, শত্রুপক্ষ হুদাইদাতে সংঘর্ষ বৃদ্ধির প্রস্তুতি নিচ্ছে। আমরা তাদের গতিবিধির ওপর কড়া নজর রাখছি। আমাদের বাহিনী যেকোনো পরিস্থিতিতে উপযুক্ত জবাব দেয়ার জন্য প্রস্তুত।’ কর্নেল সেরিয়া বলেছেন, এই যুদ্ধে ক্ষেপণাস্ত্র ও ড্রোন একটি গুরুত্বপূর্ণ কৌশলগত অস্ত্র। সৌদি আরবে হামলা চালাতে হলে এগুলোর মাধ্যমেই তা করতে হবে।

২০১৫ সালে ইয়েমেনের প্রেসিডেন্ট মনসুর হাদিকে উচ্ছেদ করে রাজধানী সানা দখলে নেয় ইরান সমর্থিত শিয়াপন্থী হাউছি বিদ্রোহীরা। সৌদি আরবের রাজধানী রিয়াদে পালিয়ে যান হাদি। ২০১৫ সালের মার্চে হাউছি বিদ্রোহীদের বিরুদ্ধে মিত্রদের নিয়ে যুক্তরাষ্ট্রের সহায়তায় সামরিক অভিযান শুরু করে সৌদি আরব।

লোহিত সাগরে অবস্থিত হুদাইদা বন্দরটি ইয়েমেনের সাথে যোগাযোগের প্রধান পথ। বন্দরটি আক্রান্ত হলে লাখ লাখ ইয়েমেনির জন্য খাবার, জ্বালানি ও ওষুধ সরবরাহ বন্ধ হয়ে যাবে। কারণ এই বন্দরটি দিয়েই মানবিক সঙ্কটে থাকা ইয়েমেনের ৮০ শতাংশ প্রয়োজনীয় পণ্য আমদানি করা হয়। জাতিসঙ্ঘের মতে, ইয়েমেন এখন বিশ্বের সবচেয়ে বেশি মানবিক সঙ্কট চলছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, দেশটির প্রায় ৮৪ লাখ মানুষ দুর্ভিক্ষের আশঙ্কায় আছে।

সূত্র : রয়টার্স

তালেবান হামলায় ২২ আফগান সেনা নিহত
আলজাজিরা 

তালেবান যোদ্ধাদের হামলায় আফগানিস্তান সেনাবাহিনীর ২২ সদস্য নিহত হয়েছে। গত শনিবার দেশটির উত্তরাঞ্চলের একটি জেলার কয়েকটি চৌকিতে হামলার ঘটনায় এই সেনা সদস্যদের মৃত্যু হয়। আফগান তালেবান চারজন সেনাকে ধরেও নিয়ে গেছে। সেই সাথে একটি ট্যাংক ও ভারী অস্ত্রশস্ত্রের দখল পাওয়ার দাবি করেছে সংগঠনটি।

একদিকে যুক্তরাষ্ট্রের সাথে শান্তি আলোচনা চালিয়ে যাচ্ছে তালেবান নেতৃত্ব। আর অন্যদিকে যুদ্ধও চলমান। তাদের হাত থেকে নিয়ন্ত্রণ কেড়ে নিতে বেশ বেগ পেতে হচ্ছে দেশটির সেনাবাহিনীর। এখনো আফগানিস্তানের অর্ধেক এলাকার নিয়ন্ত্রণ তালেবান যোদ্ধাদের হাতে। গত ৯ ফেব্রুয়ারি শারি পুল প্রদেশের এক পুলিশ চৌকিতে আফগান তালেবানের হামলায় প্রাণ গেছে আট পুলিশ সদস্যের। গত ৮ ফেব্রুয়ারিও একটি সেনা চৌকিতে হামলার ঘটনা ঘটেছে। সেখানে প্রাণ গেছে তিন সেনা সদস্যের। আহত হয়েছে চারজন।

শনিবার আফগান তালেবান কায়সার জেলায় অবস্থিত কয়েকটি চৌকিতে হামলা চালায়। চৌকিগুলোতে পুলিশ ও সরকার সমর্থক বাহিনীর সদস্যরা ছিল। আফগান তালেবান হামলা চালালে সেখানে প্রবল সংঘর্ষ হয়, যা রোববার সকাল পর্যন্ত চলে। উত্তর ফারিয়াব প্রাদেশিক পরিষদের প্রধান মোহাম্মদ তাহির রাহমানি জানিয়েছেন, প্রাণহানির পাশাপাশি আহত হয়েছে আরো ২০ জন।

চৌকিগুলো হামলার শিকার হলে আফগান সেনাবাহিনী বাড়তি লোকবল পাঠায়। পরে সেখানে উপস্থিত হওয়া এই সেনা সদস্যরাও রয়েছে নিহতদের মধ্যে। তিনি আরো জানিয়েছেন, সাম্প্রতিক সময় হামলা জোরদার করার মাধ্যমে আফগান তালেবান সংশ্লিষ্ট জেলার আরো অনেক বেশি এলাকা দখলে নিয়ে নিয়েছে। আফগান তালেবানের পক্ষ থেকে ২১ জনকে হত্যার কথা স্বীকার করে জানানো হয়েছে, তাদের হাতে চার আফগান সেনা সদস্য আটক রয়েছে। একটি ট্যাংক ও কিছু ভারী অস্ত্রশস্ত্রও গেছে তাদের দখলে।


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১ খাবারের সন্ধানে বসতবাড়িতে হরিণ, মহামায়ায় অবমুক্ত সিঙ্গাপুর প্রবাসী ফিরোজ মাহমুদের লাশ দেশে ফিরেছে ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে মানসিক ভারসাম্যহীন যুবকের মৃত্যু গণতন্ত্র পুনরুদ্ধারে সব ধর্মের মানুষকে এগিয়ে আসতে হবে: ড. সুকোমল বড়ুয়া

সকল