২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

গৃহীত হয়নি ইরানের পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

জাভেদ জারিফ - ছবি : সংগৃহীত

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফের পদত্যাগ প্রত্যাখ্যান করেছেন প্রেসিডেন্ট হাসান রুহানি। দেশটির সরকারের অফিশিয়াল ওয়েবসাইটে আজ বুধবার এ তথ্য জানানো হয়।

জাভেদ জারিফের কাছে লেখা এক চিঠিতে রুহানি বলেন, আমি মনে করি, আপনার এই পদত্যাগটি দেশের স্বার্থের বিপরীতে যাবে। তাই এটি অনুমোদন করা হয়নি।

ইরানের বার্তা সংস্থা ইরনায় প্রতাশিত ওই চিঠিতে আরো বলা হয়, মার্কিন প্রবল চাপের মোকাবেলায় দেশের সর্বোচ্চ নেতা আপনাকে একজন বিশ্বস্ত, বুদ্ধিমান ও ধার্মিক ব্যক্তি হিসেবে বর্ণনা করেছেন। তাই আমি আপনার এই পদত্যাগকে জাতীয় স্বার্থের পরিপন্থী বলে মনে করছি। আর সে কারণেই আমি এটি প্রত্যাখ্যান করছি।

প্রত্যাখ্যানের এ খবর প্রকাশিত হওয়ার আগে ইরানের রেভুল্যুশনারি গার্ডের একজন শীর্ষ কমান্ডার বলেন, তেহরানের পররাষ্ট্র নীতির ক্ষেত্রে বর্তমানে প্রধান ব্যক্তি হচ্ছেন জাভেদ জারিফ। একই সাথে তিনি দেশের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির একজন সমর্থনপুষ্ট ব্যক্তি।

রেভুল্যুশনারি গার্ডের অন্যতম শাখা কুর্দস ফোসের প্রধান কাসেম সোলায়মানি ফার নিউজ এজেন্সিকে বলেন, ইরানের পররাষ্ট্রনীতির মূল পরিচালক হচ্ছেন জাভেদ জারিফ। তিনি সবসময়ই দেশের শীর্ষ ব্যক্তিদের সমর্থন লাভ করে থাকেন।

সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন

আরো পড়ুন : ইরানের পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগে নেতানিয়াহু’র স্বস্তি
নয়া দিগন্ত অনলাইন, ২৬ ফেব্রুয়ারি ২০১৯

ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু মঙ্গলবার ইরানী পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাবেদ জারিফের আকস্মিক পদত্যাগ ঘোষণায় স্বস্তি প্রকাশ করেছেন। নেতানিয়াহু বলেন, ‘জারিফ বিদায় নিয়েছে-এতে স্বস্তি মিলেছে।’

নেতানিয়াহু ইরানের পররাষ্ট্রমন্ত্রী জারিফের প্রসঙ্গ উল্লেখ করে বলেন, এই লোকটাই বৃহৎ শক্তিবর্গের সাথে ইরানের ২০১৫ সালের মাইলফলক পারমাণবিক চুক্তির প্রধান অনুঘটক ছিলেন, যে চুক্তির তীব্র বিরোধিতা করেছিলেন তিনি তখন।

নেতানিয়াহু টুইটারের জানিয়েছেন,‘ আমি যতক্ষণ আছি ততক্ষণ ইরান কোনো পারমানবিক লাভ করতে পারবে না।

ইরানের পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগের ‘খবর’ পেয়েছে যুক্তরাষ্ট্র
মার্কিন শীর্ষ কূটনীতিক মাইক পম্পেও সোমবার বলেছেন, ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফ হচ্ছেন দুর্নীতিবাজ ধর্মীয় মাফিয়াদের অন্যতম। জারিফের আকস্মিক পদত্যাগের পর তিনি তাকে উদ্দেশ্য করে একথা বলেন। খবর এএফপি’র।

টুইটারে দেয়া এক বার্তায় পম্পেও বলেন, ‘আমাদের কাছে জাভেদ জারিফের পদত্যাগের খবর রয়েছে। আমরা দেখবো এটা ঠিক থাকে কিনা।’


ইরানের প্রেসিডেন্টের নাম উল্লেখ করে পম্পেও লিখেছেন, ‘নতুবা, তিনি ও হাসান রুহানি উভয়ই হচ্ছে দুর্নীতিবাজ ধর্মীয় মাফিয়া চক্রের একেবারে প্রধান হোতা।’

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা জানি খামেনি ইরানের সকল চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করেন। দেশটির ব্যাপারে আমাদের নীতির কোনো পরিবর্তন হয়নি। ইরানের শাসককে অবশ্যই একটি স্বাভাবিক দেশের মতো আচরণ করতে এবং দেশের জনগণকে সম্মান জানাতে হবে।’

৫৯ বছর বয়সী জারিফ ইনস্টাগ্রামে তার পদত্যাগের ঘোষণা দেন। তবে এটি রুহানি গ্রহণ করলেই কেবলমাত্র তা কার্যকর হবে।
উল্লেখ্য, জারিফ ২০১৩ সালের আগস্ট থেকে রুহানির পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।


আরো সংবাদ



premium cement

সকল