২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ফের সাবমেরিন মিসাইল পরীক্ষা ইরানের : চাপে যুক্তরাষ্ট্র

ফের সাবমেরিন মিসাইল পরীক্ষা ইরানের : চাপে যুক্তরাষ্ট্র - ছবি : সংগৃহীত

আমেরিকার সঙ্গে ইরানের সম্পর্কের পরিস্থিতি এখনও বেশ ‘তপ্ত'। তারই মধ্যে রোববার নৌ-অনুশীলনের সময় হরমুজ প্রণালির কাছে একটি ক্রুজ মিসাইলের সফল উৎক্ষেপণ পরীক্ষা করেছে ইরান।
তেহরান আগেও পারস্য উপসাগরের অন্যতম তেল বাণিজ্যের পথ হরমুজ প্রণালি আটকে দেয়ার হুমকি দিয়েছিল।

আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তেহরানে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার সিদ্ধান্তের পরেই ইরান গত অগস্টে একটি ছোট অ্যান্টি শিপ মিসাইল ড্রিল করেছিল।

ইরানের অন্য সাবমেরিনগুলো ‘তারেক' ও ‘ফাতেহ' একই কর্মক্ষমতা যুক্ত বলে আইআরএনএ-র তরফে মিলিটারি মন্তব্যে জানানো হয়েছে।

রেভোলিউশনারি গার্ড কম্যান্ডারদের তরফে এক সিনিয়র কর্মকর্তা জানান, ইরান ‘শত্রুর চেষ্টা' সম্পর্কে ওয়াকিবহাল। তারা চাইছে ইরানের মিসাইল প্রোগ্রামকে ক্ষমতাহীন করে দিতে, বলে তাসনিম সংবাদ সংস্থা জানিয়েছে।
রেভলিউশনারি গার্ডস এরোস্পেস ডিভিশনের প্রধান আমিরালি হাজিজাদেহ বলেন, ‘‘ওরা আমাদের মিসাইল পরীক্ষা প্রকল্পের ক্ষতি করতে চেয়েছিল, কিন্তু এখনও শুধু ওরা ব্যর্থই হয়েছে। কারণ আমরা আগে থেকেই ওদের উদ্দেশ্য বুঝে সাবধান হয়ে গিয়েছিলাম।

গত বছর মে মাসে ট্রাম্প তেহরানে পরমাণু প্রোগ্রামের উপরে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেন।

মিসাইল প্রোগ্রামে ইরানের ক্রমাগত প্রসার নিয়ে ইতিমধ্যেই দুশ্চিন্তা প্রকাশ করেছে আমেরিকা ও ইউরোপের দেশগুলো। যদিও তেহরান জানিয়েছে তাদের সুরক্ষা ব্যবস্থার প্রযোজনেই এই পরীক্ষাগুলো করা হচ্ছে।

ক্রুজ ক্ষেপণাস্ত্রসজ্জিত প্রথম দেশীয় সাবমেরিন চালু ইরানের
পার্সটুডে

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ক্রুজ ক্ষেপণাস্ত্রে সজ্জিত দেশে-তৈরি একটি সাবমেরিন উদ্বোধন করেছেন। ইরানের প্রতিরক্ষা সক্ষমতা শক্তিশালী করার লক্ষ্যে সমরাস্ত্র বিশেষজ্ঞরা সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে সাবমেরিনটি নির্মাণ করেছেন। ইরানের দক্ষিণাঞ্চলীয় হরমুজগান প্রদেশের বন্দরনগরী ‘বান্দার আব্বাস’-এ রোববার এই অত্যাধুনিক সাবমেরিন ‘ফাতেহ’ উদ্বোধন করা হয়। সাবমেরিনটি সাগরপৃষ্ঠ থেকে অন্তত ২০০ মিটার গভীরে টানা প্রায় পাঁচ সপ্তাহ থাকতে সক্ষম।

ইরানে প্রথমবারের মতো নির্মিত এই আধা-ভারী সাবমেরিন ক্রুজ ক্ষেপণাস্ত্র বহন ও তা নিক্ষেপ করতে সক্ষম। এ ছাড়া ৫২৭ টন ওজনের এই সাবমেরিনকে টর্পেডো এবং নৌ-মাইনের মতো সমরাস্ত্রেও সজ্জিত করা হয়েছে। ইরানে নির্মিত সাবমেরিন ফাতেহকে গাইডেড-ক্ষেপণাস্ত্র ব্যবস্থায়ও সজ্জিত করা হয়েছে। সেই সাথে এতে রয়েছে অত্যাধুনিক রাডার ব্যবস্থা যা শত্রু জাহাজকে শনাক্ত করতে সক্ষম। এর আগে গত বছরের নভেম্বরে ইরানে নির্মিত গাদির- শ্রেণীর সাবমেরিন উদ্বোধন করা হয়। ওই সাবমেরিন ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র, টর্পেডো এবং মাইনে সজ্জিত।


আরো সংবাদ



premium cement