১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আল আকসার নিকটবর্তী হচ্ছে ইসরাইলি সেনা; কাতারের তীব্র নিন্দা

আল রাহমা গেটের কাছে ইসরাইলি সেনা - ছবি : সংগৃহীত

জেরুসালেমে পবিত্র আল-আকসা মসজিদের নিকটবর্তী হচ্ছে ইসরাইলি সেনারা। তাদের এ কার্যকলাপের তীব্র প্রতিবাদ জানায় কাতার। গত বুধবার তারা এ প্রতিবাদে অন্য মুসলিম দেশগুলোকে শামিল হতে আহ্বান জানায়।


বুধবার সকালের দিকে আল-আকসার পূর্ব দিকে আল রাহমা গেটের কাছে ইসরাইলী সেনা মোতায়েন করা হয়। এর ফলে আল আকসার মুসল্লিদের মধ্যে উত্তেজনা ও আতঙ্কের সৃষ্টি হয়।


কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বিষয়টি জানিয়ে ইসরাইলি পলিসির বিরুদ্ধে আওয়াজত তুলতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানানো হয়। বিবৃতিতে ঐক্যবদ্ধ হওয়ার জন্য ফিলিস্তিনিদের প্রতিও আহ্বান জানানো হয়।


গত সোমবার ইসরাইলি কর্তৃপক্ষ পবিত্র ওই মসজিদটির আল রাহমা গেটটি বন্ধ করে দেয়। এর ফলে মুসল্লিরা মসজিদে প্রবেশ করতে পারেনি। অন্যদিকে বেশ কিছু ফিলিস্তিনি মসজিদ কমপ্লেক্সে আটকা পড়ে যায়।


পরের দিন ইসরাইল কর্তৃপক্ষ গেটটি সাময়িক সময়ের জন্য খুলে দেয়।

 

অারো পড়ুন : ২০২২ সালের পর টিকে থাকবে না ইসরাইল!
ফরেন পলিসি জার্নাল ও নিউ ইয়র্ক পোস্ট, ২৮ জুলাই ২০১৮, ১১:১৭

ইসরাইল এখন অনেক দুর্বল ও অনিরাপদ। ইসরাইলের ভবিষ্যৎ নিয়ে এখন বহু ইসরাইলি নাগরিক উদ্বিগ্ন ও সন্দিহান। ভেতর থেকেই ইসরাইলের ধ্বসে-পড়া এবং ধ্বংস ও বিলীন হওয়ার কথা ইসরাইলের পৃষ্ঠপোষকদের কণ্ঠেও ধ্বনিত হচ্ছে। এসবই প্রমাণ করে- ইসরাইলের যুদ্ধে জেতার দিন পুরোপুরি শেষ হয়ে গেছে। ইসরাইল যুদ্ধ বাধালে সে যুদ্ধ তার ইচ্ছায় শেষ হবে না। আর যুদ্ধ যদি প্রলম্বিত ও দীর্ঘায়ত হয় তাহলে ইসরাইল ভয়াবহ ও অপূরণীয় ক্ষয়ক্ষতির শিকার হবে এবং তা ইসরাইলের অস্তিত্বকেই করবে হুমকিগ্রস্ত।

২০১৩ সালের ১২ মার্চ Holiday পত্রিকায় মার্কিন লেখক Kevin Barrett প্রণীত 'Kissinger, US intelligence endorse a world without Israel' – এ প্রবন্ধে বলা হয়েছে: কতিপয় সংবাদ প্রতিবেদনে প্রকাশ, প্রাক্তন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডঃ হেনরি কিসিঞ্জার এবং আরো ষোলটি মার্কিন গোয়েন্দা সংস্থা একমত প্রকাশ করেছেন যে অতি নিকট ভবিষ্যতে ইসরাইল আর টিকে থাকবে না।

‘নিউইয়র্ক পোস্ট’ কিসিঞ্জারের উদ্ধৃতি দিয়ে লিখেছে- দশ বছরের মধ্যে ইসরাইল আর থাকবে না। অর্থাৎ কিসিঞ্জারের মতে ২০২২ সালে ইসরাইল আর বিদ্যমান থাকবে না। কিসিঞ্জারের মতো মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো যদিও নির্দিষ্ট করে সময়-সীমার কথা উল্লেখ করেনি কিন্তু তারা ( ১৬টি গোয়েন্দা সংস্থা ) ৮২ পৃষ্ঠার একটি বিশ্লেষণ প্রকাশ করেছে এ শিরোনামে: একটি ইসরাইলোত্তর মধ্যপ্রাচ্যের জন্য প্রস্তুতি ( Preparing for a Post-Israel Middle East )

১৬টি মার্কিন গোয়েন্দা সংস্থা একমত যে, ইসরাইল আরব বসন্ত, ইসলামী জাগরণ এবং ইরানের উত্থানের সমম্বয়ে গঠিত ফিলিস্তিনপন্থী ভবিষ্যৎ শক্তিকে মোকাবেলা ও প্রতিহত করতে পারবে না।

ইরানের মহান নেতা আয়াতুল্লাহ খামেনী ২০১৬ সালে বলেছিলেন: আগামী ২৫ বছরের মধ্যে ইসরাইলের অস্তিত্ব বিলীন হয়ে যাবে। ইসরাইল যদি (ইরানকে আক্রমণ করার মতো ) কোনো ভুল বা অন্যায় করে বসে তাহলে আমরা তেল আবিব এবং হাইফা নগরীকে মাটির সাথে মিশিয়ে দেব।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল