১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মরক্কোর সাথে গোপন বৈঠকে নেতানিয়াহু

ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু - ছবি : সংগৃহীত

মরক্কোর সাথে গোপন বৈঠকে বসেছিলেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহ। ইসরাইলের গণমাধ্যমে সোমবার এ খবর দেয়া হয়।


ইসরাইলি চ্যানেল-১৩ -এর খবরে বলা হয়, গত বছরের সেপ্টেম্বরে মরক্কোর পররাষ্ট্রমন্ত্রী নেসার বৌরিতার সাথে এ বৈঠক করেছিলেন নেতানিয়াহু। নিউইয়র্কে জাতিসঙ্ঘের সাধারণ সম্মেলনের ফাঁকে এ বৈঠক করেন তারা। সেখানে তারা ইসরাইল ও মরক্কোর মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে আলোচনা করেন।


এ সময় তিনি প্রকাশ্যভাবে মরক্কো সফরের ব্যাপারেও আলোচনা করেন। দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক না থাকায় তারা এ বিষয়ে আলোচনায় বসেন। এ সময় তাদের আলোচনায় ইরানের ইস্যুও উঠে আসে।


তবে নেতানিয়াহুর অফিসের পক্ষ হতে এ ব্যাপারে কোনো কিছুই জানাতে অস্বীকৃতি জ্ঞাপন করেন। তারা জানায়, যেসব দেশের সাথে ইসরাইলের স্বাভাবিক সম্পর্ক নেই তাদের ব্যাপারে আমরা কোনো মন্তব্য করবো না।


মরক্কো কর্তৃপক্ষের পক্ষ থেকেও এ ব্যাপারে কিছু জানানো হয়নি।


সূত্র : ডেইলি সাবাহ

 

আরো পড়ুন : আরবদের ‘অপরিহার্য মিত্র’ ইসরাইল : নেতানিয়াহু

বাসস. ০১ জানুয়ারি ২০১৯, ১৩:৫৮

ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ইরান ও ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াইয়ে আরব দেশগুলো ইসরাইলকে ‘অপরিহার্য মিত্র’ মনে করে। রিও সফরকালে ব্রাজিলের গ্লোবো টিভিকে সোমবার তিনি একথা বলেন।

তিনি বলেন,‘এটা আরব বিশ্বের সাথে ইসরাইলের সম্পর্কের ক্ষেত্রে একটি বৈপ্লবিক পরিবর্তনের সূচনা করেছে।’ সিরিয়ায় ইরানের লক্ষ্যবস্তুতে ইসরাইলের বিমান হামলা জোরদারের পর নেতানিয়াহু এই মন্তব্য করেন।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আকস্মিকভাবে সিরিয়া থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছেন যা ইসরাইলের জন্য খুব একটা সুখকর বিষয় নয়।

নেতানিয়াহু বারবার সতর্ক করছেন যে ইসরাইলকে ধ্বংসের উদ্দেশ্যে ইরান পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছে।

নেতানিয়াহু আরো বলেন, ‘এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক যে আমরা ফিলিস্তিনিদের সাথে সম্পর্কের উন্নয়ন ঘটাতে পারিনি। তাদের অর্ধেক ইতোমধ্যেই ‘ইরান ও চরমপন্থী ইসলামের’ বন্দুকের নিচে আশ্রয় নিয়েছে।’

যদি কখনো ইরানের কোনো নেতার সাথে শান্তি আলোচনায় বসার প্রস্তাব পান তখন কি করবেন- এমন প্রশ্নের জবাবে নেতানিয়াহু বলেন,‘ইরান যদি আমাদের ধ্বংস করার প্রত্যয়ে অনড় থাকে, তবে আমার উত্তর হবে- ‘না’।’

তিনি বলেন, একমাত্র ইরান যদি সার্বিকভাবে নিজেকে পরিবর্তন করে, তবেই শুধু তাদের সাথে আলোচনায় বসার ব্যাপারটি বিবেচনা করা যেতে পারে।’

মঙ্গলবার ইসরাইলপন্থী হিসেবে পরিচিত ব্রাজিলের নবনির্বাচিত প্রেসিডেন্ট জেইয়ার বোলসোনারো’র অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে নেতানিয়াহু এখন ব্রাজিলে অবস্থান করছেন


আরো সংবাদ



premium cement