২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

সিরিয়া ইস্যুতে রাশিয়া-তুরস্ক-ইরান বৈঠক

-

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সিরীয় সঙ্ঘাত অবসানের লক্ষ্যে আলোচনার জন্য বৃহস্পতিবার ইরান ও তুরস্কের প্রেসিডেন্টের সাথে ত্রিপক্ষীয় বৈঠকে মিলিত হয়েছেন। আইএসের নিয়ন্ত্রণে সিরিয়ার পূর্বাঞ্চলের একটি মাত্র এলাকা রয়েছে। এদিকে ওয়াশিংটন দেশটি থেকে সৈন্য প্রত্যাহারের প্রস্তুতি নিয়েছে।

এদিকে চলতি সপ্তাহে কূটনৈতিক তোড়জোড়ের লক্ষ্য সিরিয়ায় আট বছর ধরে চলা রক্তক্ষয়ী সঙ্ঘাত বন্ধ করা। সিরিয়ায় চলমান এই যুদ্ধে এখন পর্যন্ত তিন লাখ ৫০ হাজারেরও বেশি লোক প্রাণ হারিয়েছে। মিউনিখ সিকিউরিটি কনফারেন্সর ফাঁকে আন্তর্জাতিক আইএসবিরোধী জোটটি বৈঠকে বসবে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ওয়ারশতে মধ্যপ্রাচ্যবিষয়ক সম্মেলনে অংশ নিচ্ছেন।

এর আগে কৃষ্ণ সাগর উপকূলীয় নগরী সোচিতে এক বৈঠকে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সমর্থক পুতিন ও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এবং সিরিয়ার বিদ্রোহীদের সমর্থক তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান আন্তঃসিরীয় আলোচনার জন্য পরবর্তী বৈঠকে বসার ব্যাপারে সম্মত হন। গত বুধবার ল্যাভরভ বলেন, ‘আমরা আলোচনার মাধ্যমে এই পরিস্থিতির সমাধানের উপায় খুঁজতে প্রস্তুত আছি। আমরা আমাদের প্রচেষ্টা অব্যাহত রাখব।’

২০১৭ সাল থেকে সিরিয়া ইস্যুতে তিন দেশের নেতাদের মধ্যে বৈঠক হচ্ছে। তারা চতুর্থবারের মতো আলোচনায় বসলেন।

এদিকে গত শনিবার মার্কিন নেতৃত্বাধীন জোটের সহায়তায় সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সের (এসডিএফ) কুর্দি ও আরব যোদ্ধারা সিরিয়ার পূর্বাঞ্চলীয় দির এজোর প্রদেশে আইএসের ‘সর্বশেষ’ ঘাঁটি দখলের জন্য অভিযান শুরু করেছে।

২০১৪ সালে আইএস সিরিয়া ও ইরাকের একটি বড় অংশ দখল করে ‘খিলাফত’ ঘোষণা দেয়। কিন্তু এখন তারা তাদের অধিকাংশ দখলকৃত এলাকা থেকে নিয়ন্ত্রণ হারিয়ে অল্প কিছু এলাকার নিয়ন্ত্রণ ধরে রেখেছে। ডিসেম্বর মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আকস্মিকভাবে ওই অঞ্চল থেকে প্রায় দুই হাজার মার্কিন সৈন্য প্রত্যাহারের ঘোষণা দেন। তবে ঠিক কখন এই সৈন্য প্রত্যাহার করা হবে ওয়াশিংটনের পক্ষ থেকে এখনো তা বলা হয়নি।


আরো সংবাদ



premium cement
ময়মনসিংহে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত রমজানের প্রথমার্ধে ওমরাহ পালন করলেন ৮০ লাখ মুসল্লি পোরশায় বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশী যুবক লাশ ফেরত গণতন্ত্রের আন্দোলন ন্যায়সঙ্গত, এতে আমরা বিজয়ী হবো : মির্জা ফখরুল নিঝুমদ্বীপে পুকুরে পাওয়া গেল ১০ কেজি ইলিশ ঈদে দৌলতদিয়া-পাটুরিয়ায় চলবে ১৫ ফেরি ও ২০ লঞ্চ দি স্টুডেন্ট ওয়েলফেয়ার ফাউন্ডেশনের রক্তদাতাদের সংবর্ধনা প্রদান কক্সবাজারে ওরিয়ন হোম অ্যাপ্লায়েন্সেসের ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত সৈয়দপুরে ফেসবুক লাইভে থেকে যুবকের আত্মহত্যা! মোবাইল ব্যাংকিংয়ে হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫ ১৫ বছর যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার

সকল