২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কী আছে সৌদি যুবরাজের ৫টি ট্রাকে

মোহাম্মদা বিন সালমান - ছবি : সংগ্রহ

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে পৌছেছে সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের ব্যক্তিগত সরঞ্জামাদী বহনকারী পাঁচটি ট্রাক। শীঘ্রই দুই দিনের সরকারি সফরে পাকিস্তান যাবেন বিন সালমান। নিরাপত্তা জনিত কারণে তার সফরের তারিখ এখনো প্রকাশ করা হয়নি। তবে অগ্রবর্তী দলটি হিসেবে পাঁচ ট্রাকের একটি বহর ইতোমধ্যেই পৌছে গেছে ইসলামাবাদে।

এই খবর প্রকাশের পর সবার মধ্যে কৌতুহল সৃষ্টি হয়েছে- কী আছে ওই পাঁচ ট্রাকে? ইসলামাবাদের সৌদি দূতাবাসের বরাত দিয়ে পাকিস্তানের সংবাদ মাধ্যম ডন নিউজ জানিয়েছে, ওই পাঁচ ট্রাকে রয়েছে ক্রাউন প্রিন্স বিন সালমানের ব্যক্তিগত ব্যবহার্য জিনিসপত্র নিয়ে এসেছে ওই ট্রাকগুলো। এর মধ্যে রয়েছে তার ব্যায়ামের যন্ত্রপাতি,আসবাবপত্রসহ আরো অনেক ব্যক্তিগত জিনিসপত্র।

বড় বহর নিয়ে সৌদি কর্মকর্তাদের বিদেশ সফর নতুন কো ঘটনা নয়। তারা প্রায়শই বড় বহর নিয়ে বিভিন্ন দেশে সফরে যান। এবারো সৌদি যুবরাজের সফর সঙ্গী হিসেবে ইসলামাবাদে যাবে ৬৩০ জনের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধ দল। এই সফরে কয়েকশো কোটি ডলারের বিনিয়োগ চুক্তি হতে পারে পাকিস্তানের সাথে।

বিন সালমান চলতি সপ্তাহে পাকিস্তান যাবেন, যদিও সঠিক দিনক্ষণ গোপন রাখা হয়েছে নিরাপত্তার স্বার্থে। তবে অগ্রবর্তী দল হিসেবে নিরাপত্তা কর্মী, সংবাদমাধ্যম কর্মী, চিকিৎসক ও সহকারীদের একটি বহর পাকিস্তানের পৌছে গেছে ইতোমধ্যেই।

ক্রাউন প্রিন্স হিসেবে দায়িত্ব নেয়ার পর এটিই হবে মোহাম্মদ বিন সালমানের প্রথম পাকিস্তান সফর। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের আমন্ত্রণে তিনি সেখানে যাচ্ছেন। গত মাসে ইমরান খান সৌদি আরব সফর করে দুই দেশের সম্পর্ক জোরদার ও বিনিয়োগের বিষয়ে সৌদি সরকারের প্রতি আহ্বান জানিয়েছিলেন।

ইসলামাবাদে অবস্থানকালে বিন সালমান থাকবেন প্রধানমন্ত্রী ভবনেই। যদিও তার সফর সঙ্গীদের জন্য ইসলামাবাদের সেরা দুটি পাঁচ তারকা হোটেল সম্পূর্ণ বুকিং দেয়া হয়েছে। এছাড়া আরো দুটি হোটেলের আংশিক বুক করা হয়েছে তার সফর সঙ্গীদের জন্য।

তেল সমৃদ্ধ দেশ সৌদি আরবের সাথে দীর্ঘদিনের মিত্রতা পাকিস্তানে। একদিকে পারমাণবিক শক্তিধর পাকিস্তান, অন্যদিকে অর্থনৈতিক পরাশক্তি সৌদি আরব। দেশ দুটির মধ্যকার সম্পর্ক এশীয়ার ভূরাজনীতিতে গুরুত্বপূর্ণ প্রভাব রাখে সব সময়।


আরো সংবাদ



premium cement