১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ইরাকে এক সাথে ছয় ভাইয়ের মৃত্যুদণ্ড

-

এক পরিবারের ছয় ভাইকে একই সাথে মৃত্যুদণ্ডের রায় দিয়েছে ইরাকের একটি আদালত। উগ্রবাদী সংগঠন আইএসের সাথে জড়িত থাকা এবং নিরাপত্তা বাহিনীর ওপর হামলার অভিযোগে তাদের ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকরের আদেশ দেয়া হয়। ইরাকের উত্তরাঞ্চলীয় নাইনভেহ অপরধ আদালত বুধবার এই রায় দেয়।

ইরাকের সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের মিডিয়া সেন্টার থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, নাইনভেহ’র অপরাধ আদালত ছয় সন্ত্রাসীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করার রায় দিয়েছে। এতে আরো বলা হয়েছে, এই ভাইয়েরা আইএসের সাথে জড়িত সবচেয়ে বিপজ্জনক অপরাধী।

বিবৃতিতে আরো জানানো হয়েছে, বেশ কিছু নিরাপত্তা বাহিনীর সদস্য ও বেসামরিক নাগরিককে হত্যা করে ইরাকের মসুল নগরীর দক্ষিণ দিকে গণকবর দেয়ার অভিযোগ প্রমাণিত হয়েছে ওই ছয় ভাইয়ের বিরুদ্ধে। এছাড়া নাইনভেহ প্রদেশের হামাম আর আলিল এলাকায় নিরাপত্তা বাহিনীর ওপর হামলা ও তাদের অবস্থান স্থলে বিস্ফোরক দ্রব্য রাখার অভিযোগও প্রমাণিত হয়েছে।

এক সাথে ছয় ভাইকে মৃত্যুদণ্ড দেয়ার এমন ঘটনা বিশ্বে বিরল। ওই ছয় ভাই উগ্রবাদী গোষ্ঠি আইএসের সাথে ছড়িত ছিলো বেশ কিছু দিন। তবে তারা কিভাবে গ্রেফতার হয়েছে বা কবে গ্রেফতার হয়েছে সে বিষয়ে বিস্তারিত কিছু বলা হয়নি ইরাকি বিচার বিভাগের বিবৃতিতে।

ইরাক সিরিয়া ভিত্তিক উগ্রবাদী সংগঠনটি ২০১৪ সালের পর ওই এলাকার বিসৃত অঞ্চল দখলে নিয়েছিলো। ঘোষণা দিয়েছিলে তথাকথিত খেলাফত কায়েক করার। যদিও যুক্তরাষ্ট্র ও আরো কয়েকটি দেশের সম্মিলিত অভিযানে গোষ্ঠিটি ধীরে ধীরে বিতাড়িত হয়েছে। এখন অনেকটাই কোনঠাসা আইএস। সামান্য দু’একটি এলাকায় তাদের নিয়ন্ত্রণ রয়েছে।


আরো সংবাদ



premium cement