২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বাগদাদির বিরুদ্ধে অভ্যুত্থান!

আবু বকর আল বাগদাদি - সংগৃহীত

অভ্যন্তরীণ এক ‘অভ্যুত্থান চেষ্টা’ থেকে বেঁচে গেছেন আইএসের প্রধান আবু বকর আল বাগদাদি। আঞ্চলিক গোয়েন্দা কর্মকর্তাদের দাবি, গত মাসে সিরিয়ার পূর্বাঞ্চলে বাগদাদির আস্তানায় আইএসের বিদেশী যোদ্ধারাই তাকে উৎখাতের চেষ্টা চালিয়েছিল। পরে দুই পক্ষের বন্দুকযুদ্ধে সে চেষ্টা ব্যর্থ হয়ে যায়। এরই মধ্যে ওই ঘটনার ‘মূল হোতার’ মাথার দাম ঘোষণা করেছে আইএস। 

২০১৪ সালে ইরাক ও সিরিয়ার কিছু অংশ দখল করার পর বিশ্বের মুসলিমদের শাসক হিসেবে নিজেকে ঘোষণা করেন বাগদাদি। ধারণা করা হয়, আইএসের স্বঘোষিত খিলাফতের পতনের পর এখন তিনি ইরাক-সিরিয়া সীমান্তে আত্মগোপন করে আছেন। লোকচক্ষুর অন্তরালে থাকা আইএস নেতা বাগদাদি ২০১৪ সালে একবারই নিজের ছবি তুলতে দিয়েছিলেন। বাগদাদি সম্পর্কে বিভিন্ন সময়ে বিভিন্ন রকমের গুজব উঠতে দেখা গেছে। কখনো দাবি করা হয়েছে তিনি মারা গেছেন, কখনো বলা হয়েছে তিনি ধরা পড়েছেন, আবার কখনো দাবি করা হয়েছে বাগদাদি মারাত্মকভাবে আহত হয়েছেন। কখনো বা সিরীয় বাহিনীর হাতে আটক হওয়া আবার কখনো তাকে বিষ খাইয়ে দেয়ার গুজবও শোনা গেছে।

২০১৭ সালের জুনে বাগদাদির মৃত্যুর খবরকে ‘শতভাগ নিশ্চিত’ দাবি করেছিলেন রাশিয়ার কর্মকর্তারা। এর এক বছর এক অডিও বার্তা দিয়ে বাগদাদি জানিয়ে দিয়েছিলেন তিনি বেঁচে আছেন। এবার আঞ্চলিক গোয়েন্দা কর্মকর্তারা দাবি করেছেন, সম্প্রতি বাগদাদির বিরুদ্ধে নিজ সংগঠনের অভ্যন্তর থেকেই অভ্যুত্থান চেষ্টা চালানো হয়েছিল। তবে তা ব্যর্থ করে দেয়া হয়। গোয়েন্দা কর্মকর্তাদের দাবি, ফোরাত নদী উপত্যকায় হাজিন গ্রামের কাছে ১০ জানুয়ারি এ ঘটনা ঘটে। প্রভাবশালী বিদেশী যোদ্ধা আবু মুয়াজ আল জাজাইরিকে হত্যার জন্য পুরস্কার ঘোষণা করেছে আইএস। হাজিন এলাকায় বসবাসরত ৫০০ আইএস যোদ্ধারই একজন জাজাইরি। আইএস সরাসরি জাজাইরিকে অভ্যুত্থান চেষ্টায় অভিযুক্ত করেনি।

সূত্র : গার্ডিয়ান

আলকায়েদার হাতে মার্কিন অস্ত্র!

ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠীগুলোর কাছে সৌদি আরব ও আরব আমিরাতের মাধ্যমে যুক্তরাষ্ট্রের সরবরাহ করা অস্ত্র চলে যাচ্ছেÑ প্রকাশিত এমন খবরে বিচলিত হওয়ার কথা জানিয়েছেন মার্কিন প্রতিনিধি পরিষদের বৈদেশিক সম্পর্কবিষয়ক কমিটির চেয়ারম্যান এলিয়ট এঙ্গেল। সোমবার সিএনএনের এক খবরে বলা হয়, সৌদি আরব ও আরব সামরিক জোটে তার প্রধান অংশীদার সংযুক্ত আরব আমিরাত যুক্তরাষ্ট্রে তৈরি অস্ত্র ইয়েমেনে আলকায়েদার সাথে সংশ্লিষ্ট যোদ্ধা ও অন্যান্য গোষ্ঠীর কাছে হস্তান্তর করছে। এসব অস্ত্রের কিছু অংশ শেষ পর্যন্ত ইরান-সমর্থিত বিদ্রোহীদের হাতে গিয়ে পড়ছে এবং তাতে ইরানের কাছে স্পর্শকাতর তথ্য ফাঁস হয়ে যাচ্ছে। 

এসব অভিযোগের পর মার্কিন কংগ্রেস সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের কাছে অস্ত্র বিক্রিতে আরো বিধিনিষেধ আরোপের কথা বিবেচনা করবে কি না বুধবার কমিটির এক শুনানিতে এমন প্রশ্ন রেখেছেন এঙ্গেল। বুধবার রাতে ওই কমিটির ভোটাভুটিতে ইয়েমেনের গৃহযুদ্ধে ইরান-সমর্থিত হাউছি বিদ্রোহীদের সাথে যুদ্ধরত সৌদি আরব ও অন্যান্য দেশকে সমর্থন দেয়ার বিষয়ে মার্কিন সামরিক বাহিনীকে বিরত রাখার একটি প্রস্তাবের পক্ষে সমর্থন আসে। শুনানিতে ডেমোক্র্যাটিক প্রতিনিধি এঙ্গেল বলেছেন, ‘এই খবরগুলো অত্যন্ত বিচলিত হওয়ার মতো। ট্রাম্প প্রশাসনের অবশ্যই আরো তদন্ত করতে হবে এবং এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে কাজ করতে হবে।’
সৌদি জোটের কাছে মারণাস্ত্র সরবরাহের বিষয়ে কংগ্রেস আরো বিধিনিষেধ আরোপের চেষ্টা করবে কি না, এ প্রশ্নও রাখেন তিনি। বৈদেশিক সম্পর্কবিষয়ক কমিটির চেয়ারম্যান হিসেবে বড় ধরনের অস্ত্র বিক্রির বিষয়ে পুনর্বিবেচনা ও তা ‘স্থগিত’ রাখার অধিকারও রাখেন তিনি। মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছে, এসব অভিযোগ তদন্ত করে দেখছে তারা। এ ধরনের সব খবর গুরুত্বের সাথে দেখা হচ্ছে মন্তব্য করে দফতরের এক কর্মকর্তা বলেছেন, ‘এসব খবরের বিষয়ে আমরা অবগত আছি এবং আরো তথ্য খুঁজছি।’ শুনানিতে সৌদি আরবের বিষয়ে সমালোচনাপূর্ণ মন্তব্য করেন এঙ্গেল ও কমিটির অন্য সদস্যরা।

তবে সৌদি আরবের বিষয়ে মার্কিন আইনপ্রণেতাদের হতাশা প্রকাশের ঘটনা এটিই প্রথম নয়। ইয়েমেনে সৌদি জোটের হামলায় একের পর এক বেসামরিক নিহতের ঘটনা, মানবাধিকার লঙ্ঘন, সৌদি সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ড ইত্যাদি নিয়ে মার্কিন কংগ্রেসের সদস্যরা আগে থেকেই সৌদি আরবের ওপর ক্ষুব্ধ হয়ে আছেন। 

গত বছর আইনপ্রণেতারা রিয়াদের সাথে যুক্তরাষ্ট্রের লেনদেনে কঠোর নিয়ন্ত্রণ আরোপের পক্ষে প্রস্তাবসহ সৌদি নেতৃত্বাধীন জোটের সাথে অস্ত্র বিক্রিতে বিধিনিষেধ, সামরিক সহযোগিতা বন্ধসহ মানবাধিকার নিয়ে রিয়াদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপসহ বিভিন্ন প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছিলেন। তবে এসব বিলের কোনোটিই শেষ পর্যন্ত আইনে পরিণত হয়নি। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন সৌদি আরবকে গুরুত্বপূর্ণ আঞ্চলিক অংশীদার ও দেশটির কাছে অস্ত্র বিক্রিকে মার্কিন চাকরির গুরুত্বপূর্ণ উৎস হিসেবে উল্লেøখ করে এসব বিলের বেশির ভাগেরই বিরোধিতা করেছে।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement
বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী!  আমেরিকানরা কি ধর্ম থেকে সরে যাচ্ছে? গাজায় রিজার্ভ ব্রিগেড মোতায়েন ইসরাইলের

সকল