২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

যদি ডাক্তার ক্যান্সার বের করে ফেলে ...

বসরার খালগুলোর বর্তমান অবস্থা - ছবি : সংগৃহীত

এক সময় মধ্যপ্রাচ্যের ভেনিস নামে পরিচিত ছিল ইরাকের বসরা। সুন্দর খাল ও শতবর্ষ পুরাতন ঘরবাড়িতে অপরূপ লাগতো ইরাকের এই সুপ্রাচীন নগরটিকে। ইরাকের তেলসমৃদ্ধ অন্যতম ধনী শহরও এই বসরা।

কিন্তু বর্তমানে ইরাকের দক্ষিণাঞ্চলীয় এই শহরটি পরিবেশগত বিপর্যয়ের কারণে বেশ নাজুক অবস্থায় রয়েছে। সেখানকার সুন্দর নদীগুলো এখন উন্মুক্ত ডাস্টবিনে পরিণত হয়েছে।

সাম্প্রতিক মাসগুলোতে ইরাকের শহরগুলোতে এক লক্ষ ১৮ হাজার মানুষ জ্বর, ডায়রিয়াসহ পানিবাহিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। ইউনিভার্সিটি অব বসরার বায়ু ও পানি দূষণ বিশেষজ্ঞ চৌকরি আল হাসান এ তথ্য জানান।

বসরা হাসপাতালে কর্মরত পরিবেশবাদী কর্মী ২৭ বছর বয়সী আলি কাসেম বলেন, এখানকার লোকেরা অনেক সময় ডাক্তার দেখাতে চায় না। এর কারণ হচ্ছে, তারা ভয় পায়, যদি ডাক্তার তাদের শরীরের ক্যান্সার আবিষ্কার করে ফেলেন!

সম্প্রতি দেশটির বিভিন্ন রাস্তায় হাজার হাজার তরুণ-যুবক এবং পরিবেশবাদী কর্মীরা সুপেয় পানির অভাবের অভিযোগে বিক্ষোভ করে। এ সময় তারা এ ব্যাপারে সমস্যা চিহ্নিত করতে সরকারের ব্যর্থতাকে দায়ী করেন।

টাইগ্রিস ও ইউফ্রেটিস নদীর মিলিত প্রবাহ শাত-আল আরব নামে বসরার কেন্দ্র দিয়ে প্রবাহিত হয়েছে। বর্তমানে এটি বিভিন্ন কেমিক্যাল, বিষাক্ত বর্জ্য ও জীবাণুতে পরিপূর্ণ। এ নদীতে লবণাক্ততার মাত্রা এতই যে, তা সমুদ্রের পানির মানের কাছাকাছিতে চলে গিয়েছিল।

চৌকরি আল হাসান বলেন, বসরার পানি এতই দূষিত যে, আপনি তা দিয়ে আপনার মুখ ধুতে পারবেন না। এ পানিতে মাছ, কচ্ছপ, কাকড়া কিছুই বাঁচে না। আসলে দূষণের কারণে এর বাস্তুতন্ত্রই পরিবর্তন হয়ে গেছে। সব মিলিয়ে এটি একটি মহাবিপর্যয়ের ঘটনা।

ইরাকের অন্যান্য অংশের অধিবাসীরাও পানির সঙ্কটে বেশ ভুগছে। এর মধ্যে বসরার উত্তরাঞ্চলীয় এলাকা মেসোপেটেমিয়াম মার্শল্যান্ডস উল্লেখযোগ্য।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement