২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

দুর্নীতিবিরোধী অভিযানে ১০ হাজার কোটি ডলার উদ্ধার সৌদি আরবের

সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ - ছবি : সংগ্রহ

সৌদি আরবে শেষ হয়েছে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের দুর্নীতি বিরোধী অভিযান। এই অভিযানে ১০ হাজার ৬০০ কোটি ডলারের সমপরিমান অর্থ উদ্ধার করেছে সৌদি কর্তৃপক্ষ। বেশ কয়েকজন প্রিন্স, মন্ত্রী ও শীর্ষ ব্যবসায়ীদের বিরুদ্ধে এই অভিযান চালিয়েছে দেশটি।

বুধবার এক বিবৃতিতে সৌদি রাজকীয় আদালত জানিয়েছে, তারা এই অভিযানে মোট ৩৮১ জনকে তলব করেছিল। এর মধ্যে ৮৭ জন তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ স্বীকার করেছে এবং সরকারের সাথে সমঝোতায় এসেছে। এদের মধ্যে অনেকের সম্পত্তি কিংবা ব্যবসায় প্রতিষ্ঠান বাজেয়াপ্ত করা হয়েছে, অনেকেই নগদ অর্থ দিয়ে সরকারের সাথে সমঝোতা করেছেন।

২০১৭ সালের নভেম্বরে শুরু হওয়া অভিযান ছিলো বিশ্বজুড়ে আলোচিত। বিশেষ করে রাজপুত্রসহ শীর্ষ পর্যায়ের অনেককে এই অভিযানে আটক করা হয়। তাদের রিয়াদের রিজ-কার্লটন হোটেলে বন্দী করে রাখার ঘটনায় তোলপাড় হয়েছিল বিশ্ব মিডিয়ায়। যেভাবে হঠাৎ শুরু হয়েছিল, সেরকম হঠাৎ করেই শেষ হলো এই অভিযান।

বুধবার রাজকীয় আদালতের ঘোষণার মাধ্যমে এই অভিযান সমাপ্তির কথা প্রকাশ্যে জানানো হয়।

আরব নিউজ জানিয়েছে, সরকারি কৌশলির তত্ত্বাবধানে সবার বিরুদ্ধেই আনীত অভিযোগগুলো পর্যালোচনা করা হয়। প্রত্যেকেই তার অভিযোগের শুনানির সময় উপস্থিত ছিলেন। এর মধ্যে ৮৭ জন অভিযোগ স্বীকার করে ক্ষমা চেয়েছে বলে জানিয়েছে আদালত।
এছাড়া আরো ৫৬ জনের বিরুদ্ধে আনীত অভিযোগের মীমাংসা করতে কৌশলি অস্বীকার করেছেন কারণ তাদের বিরুদ্ধে আনীত অভিযোগগুলো ছিলো ফৌজদারি অপরাধ।

৮ জন সরকারের সাথে সমঝোতায় আসতে রাজি হননি, তাদের বিরুদ্ধেও চলমান আইনে ব্যবস্থা নেয়া হবে।

ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমান দায়িত্ব নেয়ার পর থেকেই সৌদি আরবের প্রশাসনের বেশ কিছু কার্যকরী পদক্ষেপ নেয়া শুরু হয়। দেশটির অর্থনীতিতে তেল নির্ভরতা কমিয়ে আনতে বিন সালমান ২০৩০ পর্যন্ত একটি অর্থনৈতিক পরিকল্পনা নিয়েছেন। এই পরিকল্পনার অধীনে সৌদি আরব ব্যাপক অর্থনৈতিক কর্মকাণ্ড চালাচ্ছে। দুর্নীতিবিরোধী অভিযানটিকেও ধরা হয় বিন সালমানের অর্থনৈতিক সংস্কারের অংশ হিসেবে।


আরো সংবাদ



premium cement
গোবিন্দগঞ্জে ট্রাক্টরচাপায় নারী নিহত অভিযোগ করার পর ইনসুলিন ইঞ্জেকশন কেজরিওয়ালকে! হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা তালায় আগুনে ক্ষতিগ্রস্ত ১৩টি পরিবারের মাঝে জামায়াতের সহায়তা প্রদান শেরপুরের মহাসড়ক যেন মরণ ফাঁদ বেনজীরের সম্পদ নিয়ে দুদকের অনুসন্ধানের অগ্রগতি প্রতিবেদন চাইলেন হাইকোর্ট আবারো বৃষ্টির শঙ্কা দুবাইয়ে, চিন্তা বাড়াচ্ছে ইউরোপ সিদ্ধিরগঞ্জে চোর আখ্যা দিয়ে যুবককে পিটিয়ে হত্যা মানিকগঞ্জে অটোরিকশা-মোটরসাইকেল সংঘর্ষে প্রকৌশলী নিহত ডা. জাফরুল্লাহ্ চৌধুরী ছিলেন সমাজ বিপ্লবী পাট পণ্যের উন্নয়ন ও বিপণনে একটি সমন্বিত পথনকশা প্রণয়ন করা হবে : মন্ত্রী

সকল