২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

হঠাৎ ভারী বর্ষণে সৌদিতে বন্যা

হঠাৎ ভারী বর্ষণে সৌদিতে বন্যা
ভারী বৃষ্টিতে সৌদি আরবের মদিনায় বন্যার সৃষ্টি হয় - সংগৃহীত

সৌদি আরবে ভারী বর্ষণে বন্যা হয়েছে। একই সাথে শুরু হয়েছে ধূলিঝড়। ফলে বিপাকে পড়েছে দেশটির জনগণ। বন্যার কারণে যোগাযোগব্যবস্থা ভেঙে পড়েছে। বন্ধ করে দেয়া হয়েছে বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠান। দুর্যোগপূর্ণ এ আবহাওয়ায় জনগণকে সতর্কতার সাথে চলাফেরার আহ্বান জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। রোববার থেকে সৌদির উত্তর ও পশ্চিমাঞ্চলে ভারী বৃষ্টি ও ধূলিঝড় আঘাত হানে। এটা সোমবার পর্যন্ত অব্যাহত ছিল। জনগণ-অধ্যুষিত এলাকাগুলোর আকাশ বালুতে ছেয়ে যাওয়ায় চলাফেরার সমস্যায় পড়েছেন সেখানকার নাগরিকেরা। পাশাপাশি ভারী বর্ষণে দেখা দিয়েছে বন্যা।

সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, দুর্যোগ আবহাওয়ার কারণে তাবুক, আরার ও আল-জাউফ শহরের একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে। বালুঝড়ের কারণে রিয়াদসহ বেশ কিছু অঞ্চলে নাগরিকদের চলাফেরায় মারাত্মক বিঘœ ঘটছে। বেসামরিক প্রতিরক্ষা বিভাগের মুখপাত্র মেজর মোহাম্মদ আল-হামাদি বলেছেন, রিয়াদ, মক্কা, উত্তর সীমান্ত, হাইল, তাবুক, কাসিম, মদিনা, পূর্ব প্রদেশ, আসির, জাওয়ান, আল-জাওফ অঞ্চলে প্রতিকূল আবহাওয়া বিরাজ করছে। এসব অঞ্চলের বাসিন্দাদের যেকোনো ঝুঁকি এড়িয়ে চলতে বলা হয়েছে এবং উপত্যকা ও বিপজ্জনক অঞ্চলে চলাফেরা না করতে সতর্ক করে দেয়া হয়েছে।

জেদ্দার কিং আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরের যেকোনো ফ্লাইট বিলম্বে ছেড়ে যেতে বলেছে কর্তৃপক্ষ। আশা করা হচ্ছে, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে একাধিক ফ্লাইট বাতিল করা হতে পারে। দেশটির বেসামরিক প্রতিরক্ষা বিভাগ বলছে, তারা তাবুক ও আল-জাওফ শহর থেকে ৬৫ ও দুবা থেকে ৩৭ জনকে বন্যার কবল থেকে উদ্ধার করেছে। গাড়ি চালানোর সময় সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করার জন্য নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে প্রতিরক্ষা বিভাগ।

আবহাওয়া ও পরিবেশ সুরক্ষা বিভাগ কর্তৃপক্ষ আবহাওয়ার পূর্বাভাসে জানিয়েছিল, দেশটির রিয়াদ, উত্তর, পূর্ব ও পশ্চিমাঞ্চলসহ দেশটির একাধিক অঞ্চলের ওপর দিয়ে বালু ও ধূলিঝড় বয়ে যাবে। পাশাপাশি বজ্র ও বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। একই সাথে কমে যাবে তাপমাত্রা। মক্কায় ঘণ্টায় ৩৭ কিলোমিটার ও জেদ্দায় ঘণ্টায় ৫০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। আবহাওয়ার পূর্বাভাসে আরো বলা হয়েছিল, মঙ্গলবার আল-জাওফ, উত্তর সীমান্ত, হাইল, কাসিম ও পূর্বাঞ্চলে কুয়াশা বিরাজ করতে পারে। তবে তাবুকের আবহাওয়া উন্নতি হয়ে তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

আরব নিউজ


আরো সংবাদ



premium cement