২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

দখলদার প্রতিহত করতে গিয়ে ফিলিস্তিনি নিহত

দখলদার প্রতিহত করতে গিয়ে ফিলিস্তিনি নিহত
দখলদার প্রতিহত করতে গিয়ে ফিলিস্তিনি নিহত - ছবি : সংগ্রহ

পশ্চিম তীরে ইসরাইলি দখলদারদের গুলিতে নিহত হয়েছেন এক ফিলিস্তিনি। শনিবার দখলদাররা সেনাবাহিনীর সহায়তায় ফিলিস্তিনি গ্রামে প্রবেশ করে গুলিবর্ষণ শুরু করলে তাদের প্রতিহত করতে গিয়ে নিহত হন ওই ব্যক্তি। হামদি নাসান নামে ৩৮ বছর বয়সী ওই ব্যক্তি পিঠে গুলিবিদ্ধ হওয়ার পর হাসপাতালে নেয়ার পর মারা যান।

ফিলিস্তিনি ভূখণ্ডে জোরপূর্বক বসতি স্থাপন করে যে সাত লাখ ইহুদি বসবাস করছে তারাই দখলদার হিসেবে পরিচিত। আন্তর্জাতিক আইনেও তাদের অবৈধ বসতিস্থাপনকারী হিসেবে চিহ্নিত করা হয়। ফিলিস্তিনি শহর এবং গ্রামের ভিতরে ও বাইরে বসবাসকারী এসব দখলদারদের সঙ্গে প্রায় নিয়মিতভাবেই ফিলিস্তিনিদের বিরোধ বাঁধে। তা সত্ত্বেও ফিলিস্তিনি নেতৃত্বের বিরোধীতা সত্ত্বেও দখলকৃত এলাকায় বসতি সম্প্রসারণ অব্যাহত রেখেছে ইসরায়েল।

শনিবার ইসরায়েলি সেনা সুরক্ষায় ইহুদি দখলদাররা আল মুঘেইর গ্রামে অভিযান চালালে তাদের প্রতিরোধ শুরু করে ফিলিস্তিনিরা। শুরুতে দখলদাররা গুলিবর্ষণ করে পরে সেনা সদস্যরা আর টিয়ার গ্যাস ছোঁড়ে। ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানিয়েছে, ওই ঘটনার সময়ে কমপক্ষে আরও ৩০ জন আহত হয়েছে। তাদের মধ্যে অন্তত ছয় ফিলিস্তিনি গুলিবিদ্ধ হয়েছে।

ফিলিস্তিনিদের ওপর ইসরাইলিদের হামলা ও গুলিবর্ষণ নিয়মিত ঘটনা। চলতি বছর মার্চ ফর রিটার্ন কর্মসূচিতে গুলি চালিয়ে শুধু গাজায়ই ইসরাইলি বাহিনী হত্যা করেছে শতাধিক লোক।


আরো সংবাদ



premium cement
‘রাষ্ট্রধর্ম ইসলাম’ সংবিধান বিরোধী নয় ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুরের ইন্তেকাল থাইল্যান্ডের রাজা-রাণীর সাথে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের

সকল