২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

গরিব গাজাবাসীদের নগদ অর্থ সহায়তা কাতারের

গাজার পোস্ট অফিস থেকে বিতরণ করা হয় অর্থ - ছবি : সংগ্রহ

ফিলিস্তিনের অবরুদ্ধে গাজা উপত্যকার প্রায় এক লাখ গরিব নাগরিককে নগদ অর্থ সাহার্য দিয়েছে কাতার সরকার। শনিবার তাদের হাতে এই অর্থ তুলে দেয়া হয়।

কাতার সরকারের ত্রাণ সহায়তা প্রকল্পের অংশ হিসেবে প্রত্যোক দরিদ্র গাজাবাসীর হাতে একশ মার্কিন ডলার সমপরিমাণ অর্থ তুলে দেয়া হয়। গাজার পোস্ট অফিস থেকে এই অর্থ বিতরণ করা হয়। গাজভিত্তিক সংবাদমাধ্যম জানিয়েছে, গাজায় নিযুক্ত কাতারি রাষ্ট্রদূত মোহাম্মাদ আল এমাদি বলেছেন, অবরুদ্ধে উপত্যকার দরিদ্র বাসিন্দাদের জন্য এই সাহায্য। তিনি জানান, ৯৪ হাজার পরিবারের মধ্যে এই অর্থ বিতরণ করা হয়।

এর মধ্যে অর্ধেক শনিবার বিতরণ করা হয়েছে, অবশিষ্ট অর্থ বিতরণ করা হবে রোববার। প্রতিটি পরিবার সমান একশ মার্কিন ডলার করে পাচ্ছে।

ইসরাইলের হারেৎজ পত্রিকা জানিয়েছে, গাজার পরিবারগুলোকে চার মাসের কিস্তিতে মোট চারশ মার্কিন ডলার দেয়া হবে। গত নভেম্বরে সম্পাদিত এক চুক্তির অধীনে কাতার প্রতিমাসে গাজায় দেড় কোটি মার্কিন ডলার অর্থ সহায়তা দিবে। এর বেশির ভাগ অংশই ব্যয় হবে স্থানীয় প্রশাসনের কর্মচারীদের বেতন হিসেবে, বাকি অংশ দেয়া হবে গরিব নাগরিকদের।

ইসরাইলি অবরোধের মধ্যে থাকা ফিলিস্তিনিরে গাজার উপত্যকার অনেক নাগরিক দরিদ্রতার মধ্যে জীবনযাপন করছেন। তাদের জন্য কাতার সরকারের এই সহযোগিতা।


আরো সংবাদ



premium cement