২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

আফগান শান্তি আলোচনায় নতুন তালেবান নেতা

মোল্লা আবদুল গনি বেরাদার - ছবি : সংগ্রহ

আফগান তালেবানের কাতারের রাজনৈতিক কার্যালয়ে সংগঠনটির একজন সহপ্রতিষ্ঠাতাকে নতুন নেতা হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। বৃহস্পতিবার এ নিয়োগ দেয়া হয়। ১৭ বছরের যুদ্ধের অবসানে কৌশল প্রণয়নে যুক্তরাষ্ট্রের সাথে শান্তি আলোচনা জোরদার করতে তাকে এ পদে বসানো হয়েছে।

গত বছরের অক্টোবরে পাকিস্তানের কারাগার থেকে ছাড়া পান মোল্লা আবদুল গনি বেরাদার নামে এ তালেবান নেতা। এবার তাকে তালেবানের রাজনৈতিক শাখার নেতৃত্ব ও সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা দেয়া হয়েছে। আফগান তালেবানের দু’টি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

এরই মধ্যে বেরাদারের নিয়োগ নিশ্চিত করে একটি বিবৃতি দিয়েছে তালেবান। যুক্তরাষ্ট্রের সাথে যখন তাদের আলোচনায় প্রাণ ফিরে এসেছে, তখন সিনিয়র নেতাদের গুরুত্বপূর্ণ পদে বসাচ্ছেন তারা। মূলত আলোচনা ইতিবাচকভাবে এগিয়ে নিতেই এমন উদ্যোগ। বিবৃতিতে তালেবান বলেছে, যুক্তরাষ্ট্রের সাথে চলমান আলোচনা প্রক্রিয়া সঠিকভাবে নিয়ন্ত্রণ ও জোরদার করতে এ পদক্ষেপ নেয়া হয়েছে।
এরই মধ্যে তালেবান প্রতিনিধিদের সাথে বৈঠকে বসেছেন যুক্তরাষ্ট্রের বিশেষ দূত জালমি খলিলজাদ। এ বৈঠক দুই দিনের হওয়ার কথা থাকলেও বৃহস্পতিবার চার দিনে গড়িয়েছে। শুক্রবারও আলোচনা চলছে কি না কিংবা বেরাদার কখন এতে যোগ দেবেন তা জানা সম্ভব হয়নি। তালেবানের এক সিনয়র নেতা বলেন, বেরাদার দ্রুতই কাতারে উড়াল দেবেন। শান্তি আলোচনায় সিনিয়র নেতাদের চেয়েছে যুক্তরাষ্ট্র, তাই তাকে এ পদে নিয়োগ দেয়া হয়েছে।

দক্ষিণ আফগানিস্তানের সামরিক অভিযানের নেতৃত্বে ছিলেন বেরাদার। পাকিস্তানের সামরিক নিয়ন্ত্রিত গোয়েন্দা সংস্থার একটি দল ও মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা মিলে ২০১০ সালে তাকে আটক করে। খলিলজাদের সাথে তালেবানের উচ্চপর্যায়ের আলোচনার অংশ হিসেবে তাকে ছেড়ে দেয়া হয়েছে। গত বছর আফগান বংশোদ্ভূত জালমি খলিলজাদকে তালেবানের সাথে সরাসরি আলোচনায় বিশেষ দূত হিসেবে নিয়োগ দেয় যুক্তরাষ্ট্র। এর পর থেকে বিদ্রোহী গোষ্ঠীটির সাথে মার্কিন আলোচনায় গতি আসে।

এ পর্যন্ত তালেবানের সাথে তিনি চারটি বৈঠকে বসেন। যদিও এতে দু’পক্ষের সহিংসতা একেবারেই কমেনি।

বেরাদারের পদ হবে তালেবান নেতা মোল্লা হাবিবুল্লাহ আখুন্দজাদার তৃতীয় সহকারীর। এ ছাড়া প্রবীণ তালেবান নেতা শের মোহাম্মদ আব্বাস ইস্তানিকজাইয়ের সাথে কাজ করবেন বেরাদার।

২০১৫ সাল থেকে কাতারে তালেবানের রাজনৈতিক কার্যালয় পরিচালনা করে আসছেন শের মোহাম্মদ। নতুন শান্তি আলোচনায় একজন তালেবান প্রতিনিধি হিসেবে তিনি কাজ করছেন। নাম প্রকাশে অনিচ্ছুক দ্বিতীয় এক তালেবান নেতা বলেন, শের মোহাম্মদ আব্বাসকে দায়িত্ব দেয়া হলেও তিনি সব সিদ্ধান্ত নিতে পারেন না।

 


আরো সংবাদ



premium cement