২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

‘সাদ্দাম হোসেনকে আশ্রয় দিতে চেয়েছিলাম’

শেখ মোহাম্মদ বিন রাশিদ আল-মাকতুম -

ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনকে আশ্রয় দিতে চেয়েছিলেন বলে দাবি করেছেন সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রাশিদ আল-মাকতুম।

সম্প্রতি প্রকাশিত আত্মজীবনীতে তিনি বলেছেন, ২০০৩ সালে ইরাকে মার্কিন হামলা শুরু হওয়ার কয়েক মাস আগে এক গোপন বৈঠকে তিনি সাদ্দামকে এই প্রস্তাব দেন। 'মাই স্টোরি' নামের বইটিতে প্রথমবার এই বৈঠকের কথা প্রকাশ করলেন শেখ মোহাম্মদ।

আত্মজীবনীতে তিনি জানান, ইরাকের দক্ষিণাঞ্চলীয় বসরা নগরীতে ওই বৈঠক হেয়ছিল। বিক্ষুব্ধ ও ভীত সাদ্দাম বৈঠকের সময় বার বার তার বসার জায়গা পরিবর্তন করছিলেন। স্নাইপারের গুলি আঘাত হানতে পারে এমন ভয় থেকেই সাদ্দাম বার বার আসন পরিবর্তন করছিলেন, বলেন শেখ মোহাম্মদ।

পাঁচ ঘণ্টার ওই বৈঠকের পর সাদ্দাম দুবাইয়ের শাসকের প্রস্তাব ফিরিয়ে দেন, দাবি করা হয় বইটিতে। আত্মজীবনীতে শেখ মোহাম্মদ আরো বলেছেন ২০০৩ সালের হামলার আগে যুক্তরাষ্ট্রের সাথে কিভাবে বিষয়টি নিয়ে আলোচনা করেছেন। তিনি ওই হামলা ঠেকানোর জন্য কাজ করেছিলেন বলেও উল্লেখ করেন।

বইয়ে লেখা হয়েছে, 'আমি জানতাম যে, এই যুদ্ধের প্রভাব ইরাকসহ পুরো অঞ্চলের ওপর পড়বে। এটি যে ধ্বংসাত্মক হবে তাও জানতাম। মার্কিনিদের বোঝাতে চেয়েছিলাম, তারা যেন আমিরাতকে আলোচনা চালিয়ে যেতে দেন। আমরা আরবরা ঐতিহ্যগত ভাবে একই রকম এবং সাদ্দাম ও তার মতো লোক কীভাবে চিন্তা করে সেটা আমরা বুঝি।

আমিরাতের প্রধানমন্ত্রী ও ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালনের ৫০ বছর পূর্তি উপলক্ষে শেখ মোহাম্মদের আত্মজীবনী প্রকাশ করা হচ্ছে।


আরো সংবাদ



premium cement