২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

সৌদি আরবে পারমাণবিক চুল্লি নির্মাণে ৫ দেশের আগ্রহ

কিং আবদুল্লাহ সিটি ফর অ্যাটমিক এন্ড রিনিউঅ্যাবল এনার্জি - ছবি : সংগ্রহ

পারমাণবিক কর্মসূচি শুরু করার লক্ষ্যে অনেকদিন ধরেই পরিকল্পনা করছে সৌদি আরব। এর মধ্যে নতুন খবর হলো দেশটিতে পারমাণবিক চুল্লি নির্মাণে আগ্রহ প্রকাশ করেছে ৫টি দেশ।

মঙ্গলবার রিয়াদে এক সংবাদ সম্মেলনে এমনটাই জানিয়েছেন, সৌদি আরবের পারস্য উপসাগর উপকূলীয় পারমাণবিক প্রকল্প কিং আবদুল্লাহ সিটি ফর অ্যাটমিক এন্ড রিনিউঅ্যাবল এনার্জির প্রেসিডেন্ট খালিদ আল সুলতান।

তিনি জানান, এখন পর্যন্ত ৫টি দেশ থেকে আমরা প্রস্তাব পেয়েছি যারা- পারস্য উপকূলীয় প্রথম দুটি পারমাণবিক চুল্লি নির্মাণে আগ্রহী। দেশগুলো হলো, যুক্তরাষ্ট্র, রাশিয়া, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া ও চীন।

বিশ্বের সবচেয়ে বড় অপরিশোধিত তেল রফতানিকারক সৌদি আরব তার তেল নির্ভরতা কমাতে দুটি পারমাণবিক চুল্লি নির্মাণ করতে চাইছে। আর এই কাজে কারিগরি সহযোগিতা করতে ইতোমধ্যেই প্রতিযোগীতা শুরু হয়েছে বড় দেশগুলোর। সৌদি কর্মকর্তারা জানিয়েছেন, ছয়শো থেকে সাতশো কোটি মার্কিন ডলার ব্যয় হবে এই প্রকল্পে।

সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান দায়িত্ব নেয়ার পরই দেশটিকে আগামী ২০৩০ সালের মধ্যে তেলনির্ভরতা কমিয়ে আনার ঘোষণা দিয়েছেন। এ লক্ষ্যে তিনি বেশ কিছু পরিকল্পনাও ঘোষণা দিয়েছেন। সৌদি আরব চাইছে তার অর্থনীতিকে তেল নির্ভরতা থেকে বের করে অন্যান্য সেক্টরে অর্থনীতির চাকা সচল করা। পারমাণবিক চুল্লি তৈরি হলে সেটি হবে উপসাগরীয় এলাকায় প্রথম।


আরো সংবাদ



premium cement
গাজার ২টি হাসপাতালে গণকবরের সন্ধান, তদন্তের আহ্বান জাতিসঙ্ঘের তীব্র তাপদাহে পানি, খাবার স্যালাইন ও শরবত বিতরণ বিএনপির ৬ জেলায় বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ, সিলেট বিভাগে বৃষ্টির সম্ভাবনা মাতামুহুরিতে মাছ ধরতে গিয়ে নিখোঁজ ২ আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগ ফেনীতে ইসতিসকার নামাজে মুসল্লির ঢল গাজা যুদ্ধের মধ্যেই ১০০ শতাংশ ছাড়িয়েছে ইসরাইলের সামরিক ব্যয় মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা : কাদের গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন

সকল