১৯ সেপ্টেম্বর ২০১৯

‘আমি কেবল বাঁচতে চাই’

লেবাননের কৌব ইলিয়াসে তাবু নির্মিত ঘরের সামনে থেকে পানি সরাতে মাকে সহায়তা করছে এক সিরিয় উদ্বাস্তু শিশু - সংগৃহীত

বন্যা, পয়ঃনিষ্কাশনের আবর্জনা, হিম-শীতল তাপমাত্রা এবং তুষারপাতের মধ্যেই তাবু দিয়ে নির্মিত অস্থায়ী ঘরগুলোতে বসবাস করছেন লেবাননে পালিয়ে আসা সিরিয়ান উদ্বাস্তুরা। দীর্ঘদিন ধরে তারা এখানে বসবাস করছেন এবং দৃশ্যতঃ তাদের অবস্থানের কোনো উন্নতি হচ্ছে না।

গত সপ্তাহে ‘নরমা’ নামে একটি ঝড় আঘাত হানে লেবাননে। অন্য অনেকের মতো নিজের মাথা গোজার ঠাই তাবু দিয়ে তৈরি ঘরকে বাঁচানোর জন্য যথাসম্ভব চেষ্টা করেন মাহমুদ। তিনি একজন সিরিয়ান উদ্বাস্তু। গত সাড়ে পাঁচ বছর ধরে স্ত্রী ও শিশু সন্তানকে নিয়ে এখানে এভাবেই বসবাস করছেন তিনি।

ঝড় থেকে নিজের তাবু নির্মিত ঘর ও পরিবারকে নিরাপদ রাখার যথাসম্ভব চেষ্টা করলেও মাথার উপর পাকা স্থাপনা না থাকায় সহজেই বৃষ্টির পানির স্রোত তার ঘর ও পার্শ্ববর্তী টয়লেটকে ভাসিয়ে নেয়। পয়ঃনিষ্কাশনের আবর্জনার সাথে বৃষ্টির কাদা-পানি মিশে সৃষ্টি হয় বিষাক্ত সংমিশ্রণ। যার ফলে মাহমুদের পরিবারের সদস্যরাসহ তাদের প্রতিবেশীরা সবাই অসুস্থ্য হয়ে যান।

৩৬ বছর বয়সী মাহমুদ বলেন,‘চারপাশে সব জায়গাতেই ছিল পানি আর পানি, আর আমরা এটা নিয়ে খুব কমই কিছু করতে পারতাম। ঘুমানোর সময় আমাদের প্রয়োজনীয় কম্বল ও ম্যাট্রেস এখনো শুকায়নি। তার উপর আমরা আরো বেশি ঝড়, বৃষ্টি, বাতাস ও ঠান্ডা আবহাওয়ার মুখোমুখি হতে চলেছি।’

জাতিসঙ্ঘের উদ্বাস্তু বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) এর মতে, গত সপ্তাহের এই ঝড়ে লেবাননে অবস্থানরত প্রায় ১১ হাজার উদ্বাস্তু কঠিন পরিস্থিতির মুখোমুখি হন।


আরো সংবাদ

কঠিন বাস্তবতা টের পাচ্ছে কিশোরী ফুটবলাররা পদ্মায় হঠাৎ পানি বৃদ্ধিতে রাজবাড়ীর জৌকুড়া-নাজিরগঞ্জ রুটে ফেরি চলাচল ব্যাহত ছাত্রলীগের হামলার শিকার আসিফের মামলা নেয়নি পুলিশ চাঁপাইনবাবগঞ্জে যুবকের ২ হাতের কবজি কেটে নিল প্রতিপক্ষ আফগানিস্তানে পৃথক হামলায় নিহত ৫০ ভিকারুননিসার নতুন অধ্যক্ষের নিয়োগ স্থগিত করেননি চেম্বার আদালত এক প্যাকেট স্যানিটারী ন্যাপকিনের দাম ৭০০ টাকা! ডাক্তার আকাশের আত্মহত্যা : স্ত্রী মিতুর জামিন বহাল জুয়া খেলা নিয়ে বাংলাদেশের আইনে যা বলা আছে চৌগাছায় পাট চাষীদের বিঘা প্রতি লোকসান ৮ হাজার টাকা সন্ত্রাসবাদে অর্থায়ন ঠেকাতে যুক্তরাষ্ট্রের সহায়তা অব্যাহত থাকবে : মিলার

সকল