২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

কানাডা থেকে ট্যাংক পাচ্ছে সৌদি আরব

কানাডা থেকে ট্যাংক পাচ্ছে সৌদি আরব - সংগৃহীত

কানাডা থেকে সৌদি আরবের পথে ট্যাংক এবং সাঁজোয়া যানের একটি বিশাল চালান পাঠানো হয়েছে। সৌদি আরবের সঙ্গে কানাডার ১,৩০০ কোটি ডলারের অস্ত্র চুক্তি স্থগিত করতে অটোয়া প্রস্তুত রয়েছে বলে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ঘোষণা দেয়ার পরও এসব সামরিক অস্ত্র ও সরঞ্জাম সরবরাহ করা হচ্ছে।

কানাডার অস্ত্র নির্মাতা সংস্থা ‘জেনারেল ডাইনামিক ল্যান্ড সিস্টেম’ সৌদি আরবকে ৭৪২টি ট্যাংক ও সাঁজোয়া যান দেয়ার চুক্তি করেছে।  ২০১৪ সালে মার্কিন কোম্পানি জেনারেল ডাইনামিকের কানাডা শাখা এই চুক্তি করেছিল।

রোববার একটি কার্গো জাহাজ ট্যাংক ও সাঁজোয়া যান নিয়ে কানাডার সেন্ট জন বন্দর থেকে সৌদি আরবের পথে রওনা দিয়েছে। এর আগে বৃষ্টি ও ঘন কয়াশা উপেক্ষা বহু মানুষ এসব অস্ত্র পাঠানোর বিরুদ্ধে সেখানে বিক্ষোভ করেন। তাদের বিক্ষোভের কারণে কার্গো জাহাজটি ছাড়তে একদিন দেরি করে। কানাডার ডেইলি গ্লোব ও মেল এই খবর দিয়েছে।

গত অক্টোবর মাসে কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো বলেছিলেন, তাদের অস্ত্র যদি সৌদি আরব অপব্যবহার করে তাহলে রিয়াদের কাছে অস্ত্র বিক্রি স্থগিত করে দিতে প্রস্তুত রয়েছে তার সরকার। আর এই ঘোষণার পরও তিনি রিয়াদের কাছে অস্ত্র পাঠালেন যদিও ইয়েমেনে হামলা বন্ধ করে নি সৌদি আরব।


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল