২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

শীতে চোখের যত্ন

চোখ - ছবি : সংগৃহীত

শীতে অনেকেই চোখব্যথার কথা বলে থাকেন। আসলে এই সময় চোখের আর্দ্রতা হারিয়ে শুষ্ক হয়ে যায়। ফলে অনেক সময় চোখেব্যথা হতে পারে। কারণ এ সময় ধুলাবালু এবং শুষ্ক বাতাস বইতে থাকে, যা চোখকে শুষ্ক করে ফেলে। আবহাওয়ার পরিবর্তনের কারণে চোখের আর্দ্রতা এবং তৈলাক্ততা কমে যায়, যা চোখের জন্য অত্যন্ত ক্ষতিকর। আর্দ্রতার ঘাটতি চোখের জ্বালাপোড়ারও জন্য দায়ী।

করণীয় : প্রচুর পানি পান করতে হবে এবং প্রতিদিনের খাদ্য তালিকায় ভিটামিন এ এবং ডি সমৃদ্ধ খাবার রাখতে হবে। চোখের ক্লান্তি দূর করতে পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে। সকালে ঘুম থেকে উঠে প্রথম কাজ হবে ২০ বার চোখে পানির ঝাপটা দেয়া। একইভাবে রাতেও ২০ বার চোখে পানির ঝাপটা দিতে হবে। প্রতিবার চোখ ধোয়ার পরে অবশ্যই ভালোমানের ময়েশ্চারাইজার ব্যবহার করা প্রয়োজন। রাতে আন্ডার আই ক্রিম লাগিয়ে ঘুমাতে হবে। কম্পিউটারে কাজ করলে বা বই পড়ার ফাঁকে ফাঁকে চোখের ব্যায়াম করে নিতে হবে। চোখ বন্ধ করে আস্তে আস্তে খুলে দৃষ্টি চারপাশ ঘোরাতে হবে।

সূর্যের ক্ষতিকারক আলট্রাভায়োলেট রশ্মি ও ধুলা থেকে রক্ষা পেতে চশমা বা সানগ্লাস ব্যবহার করা প্রয়োজন। এক দৃষ্টিতে তাকিয়ে না থেকে মাঝে মধ্যে চোখের পাতা পড়তে দিলে চোখ পরিষ্কার ও পিচ্ছিল থাকবে। ক্লান্তি কাটবে এবং চোখের তলার কালি কমাতে আলু বা শসা গ্রেট করে চোখের ওপর দিয়ে ১০ মিনিট রাখতে হবে। চোখে কোনো সমস্যা হলে কখনোই অবহেলা করা যাবে না। চিকিৎসকের পরামর্শ নিতে হবে। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement