২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সঙ্কট নিরসনে পদক্ষেপ ছাড়াই শেষ হলো উপসাগরীয় সম্মেলন

রিয়াদে অনুষ্ঠিত হয়েছে এবারের জিসিসি সম্মেলন - ছবি : সংগ্রহ

মধ্যপ্রাচ্যের চলমান অচলাবস্থা নিরসনের কোন পদক্ষেপ ছাড়াই শেষ হলো উপসাগরীয় সহযোগিতা পরিষদের ৩৯তম সম্মেলন। সৌদি আররের রাজধানী রিয়াদে অনুষ্ঠিত হয়েছে পারস্য উপসাগরীয় অঞ্চলের দেশগুলোর জোটের এই সম্মেলন।

এক বছরেরও বেশি সময় ধরেই অচলাবস্থা চলছে উপসাগরীয় দেশগুলোতে। কাতারের ওপর ২০১৭ সালের জুনে অবরোধ আরোপ করে সৌদি আরব, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত। এরপর থেকেই গ্যাসসমৃদ্ধ ছোট দেশটির সাথে সব ধরনের সম্পর্ক ছিন্ন করেছে এই তিনটিসহ আরো কয়েকটি দেশ।

এবারের সম্মেলনকে ঘিরে এই অচলাবস্থার নিরসনে কোন উদ্যোগ নেয়া হবে এমনটাই ধারণা করা হয়েছিলো। সম্মেলন উপলক্ষে কাতারের আমিরকে আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়ে আমন্ত্রণ জানিয়েছিলেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। কাতারের এক মন্ত্রীও অংশ নিয়েছিলেন সম্মেলনে। কিন্তু রোববার শেষ হওয়া এই সম্মেলনে সঙ্কট নিরসনের কোন উদ্যোগই পরিলক্ষিত হয়নি।

আল জাজিরা জানিয়েছে, বিষয়টি নিয়ে সম্মেলনে কোন আলোচনা না হলেও উপসাগরীয় দেশগুলোর একতার বিষয়ে একটি যৌথ ঘোষণা দেয়া হয়েছে সম্মেলন শেষে। কিন্তু যেখানে কাতারের সাথে কয়েকটি দেশের সম্পর্কই নেই, সেখানে একতা কিভাবে বাস্তবায়িত হবে বা গড়ে উঠবে সেই প্রশ্ন থেকেই যায়। কাতার সরকারও তাই এই বিষয়টি ভালোভাবে নেয়নি। দেশটির পররাষ্ট্র মন্ত্রনালয়ের একজন মুখপাত্র এই ঘোষণা জোর সমালোচনা করেছেন টুইটারে। তিনি বলেছেন, অবরোধ নিরসনের কোন পদক্ষেপ ছাড়া একতা সম্ভব নয়।


আরো সংবাদ



premium cement