১০ ডিসেম্বর ২০১৮

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা ইরানের, জাতিসঙ্ঘের দ্বারস্থ মার্কিন যুক্তরাষ্ট্র

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা ইরানের, জাতিসঙ্ঘের দ্বারস্থ মার্কিন যুক্তরাষ্ট্র - ছবি : সংগ্রহ

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে ইরান। বিষয়টি নিয়ে জাতিঙ্ঘ নিরাপত্তা পরিষদের দ্বারস্থ হলো মার্কিন যুক্তরাষ্ট্র। ইরানের এই পদক্ষেপকে বিপজ্জনক এবং জাতিসঙ্ঘ প্রস্তাবনা ভঙ্গের শামিল বলে আখ্যা দিয়ে এই ঘটনার নিন্দায় সরব হওয়ার জন্য জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদকে বার্তা দিলো মার্কিন যুক্তরাষ্ট্র।

জাতিসঙ্ঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেন, ‘ইরান যেভাবে ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে, তা বিপজ্জনক ও চিন্তার। কিন্তু এনিয়ে আশ্চর্য হওয়ার মতো কিছু নেই। প্রতিবার ইরান জাতিসঙ্ঘ প্রস্তাবনা ভঙ্গ করবে এবং তা নিয়ে আন্তর্জাতিক মহল মুখ ফিরিয়ে থাকবে, এমনটা সম্ভব নয়। জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ যদি এই ঘটনার জন্য ইরানকে অভিযুক্ত করে, তবে আমাদের একজোট হয়ে ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা করা উচিত।’

মাঝারি পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করায় মার্কিন যুক্তরাষ্ট্রের পাশে দাঁড়িয়ে ইরানের কড়া সমালোচনা করেছে ব্রিটেন ও ফ্রান্স। তাদের দাবিতেই বিষয়টি নিয়ে রুদ্ধদ্বার বৈঠকে বসে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ। এদিকে, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়ে কোনো মন্তব্য করেনি ইরান।


আরো সংবাদ

যেসব আসনে ‘ধানের শীষের’ প্রার্থী পরিবর্তন করা হয়েছে (২৮৭৩৪)বিএনপির কেন্দ্রীয় নেতাদের মধ্যে যারা প্রার্থী হলেন (১৩০২৭)মনোনয়ন না পাওয়া বিএনপির আনিসুল হক বললেন- ব্যক্তি নয় মার্কাই বড় (১১৮১৮)অভিমানে বিএনপি ছাড়লেন মনির খান (১১১৭৬)জোটে ২২ আর উন্মুক্তভাবে ১ আসনে লড়বে জামায়াত (১০৮৭৮)ঢাকা-১৭ আসনে ধানের শীষের প্রার্থী ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ (৯৭০৯)বিএনপির প্রার্থী ও সাবেক প্রধানমন্ত্রী শাহ মোয়াজ্জেমকে লক্ষ্য করে গুলি! (৯২৭০)এত কিছু করেও মির্জা আব্বাসকে ঠেকাতে পারলেন না মেনন (৯২৪৯)বিএনপির চূড়ান্ত মনোনয়ন পেলেন খন্দকার মাহবুব (৮৬১২)বিএনপির আরো চূড়ান্ত মনোনয়ন পেলেন যারা (৭৯২০)