২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

সাগরে ইরানের স্টিলথ যুদ্ধজাহাজ : সেরা রণতরী

ইরানি রণতরী - ছবি : সংগৃহীত

পারস্য উপসাগরে দেশীয় প্রযুক্তিতে তৈরি ও র্যাডার ফাঁকি দিতে সক্ষম একটি স্টিলথ যুদ্ধজাহাজ নামিয়েছে ইরান। গতকাল শনিবার যাত্রা শুরু করা অত্যাধুনিক যুদ্ধজাহাজ ‘সাহান্দ ডেস্ট্রয়ার’ একবার জ্বালানি নিয়ে কমপক্ষে পাঁচ মাস চলতে পারবে। এটিকে পারস্য উপসাগরে ইরানের প্রধান সমুদ্রবন্দর ‘বন্দর আব্বাসে’ ইরানি নৌবাহিনীর ঘাঁটিতে যুক্ত করা হয়েছে। এতে রয়েছে চারটি ইঞ্জিন, হেলিকপ্টার ডেক, টর্পেডো লঞ্চার, বিমান-বিধ্বংসী ক্ষেপণাস্ত্রসহ বিভিন্ন ধরনের অত্যাধুনিক ব্যবস্থা রাখা হয়েছে। এটি ভূমি থেকে ভূমি ও আকাশে ক্ষেপণাস্ত্র হামলার মাধ্যমে শত্রুপক্ষের বিমান কিংবা জাহাজে উভয় ধ্বংস করতে পারবে। ইলেকট্রনিক ওয়ারফেয়ারের ক্ষমতাও রয়েছে এ জাহাজের। 

ইরানের পক্ষ থেকে বলা হচ্ছে, ইরানে এখন পর্যন্ত যত ডেস্ট্রয়ার যুদ্ধজাহাজ তৈরি হয়েছে তার মধ্যে এটি সবচেয়ে উন্নত। যুক্তরাষ্ট্রের কঠোর নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে মার্কিন আগ্রাসনের পাল্টা প্রতিরোধ ব্যবস্থা হিসেবে এ যুদ্ধজাহাজ বানিয়েছে ইরান।
গত মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ইরানের পরমাণু ইস্যুতে করা চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নেন এবং চুক্তির আগে তেহরানের ওপর যেসব নিষেধাজ্ঞা ছিল, সেগুলোকে পুনর্বহাল করেন। 

চুক্তিটিকে ত্রুটিযুক্ত আখ্যায়িত করে তিনি বলেন, কারণ এর দ্বারা ব্যালিস্টিক মিসাইলের উন্নয়ন বা সিরিয়া, ইয়েমেন, লেবানন ও ইরাকে বিভিন্ন গোষ্ঠীকে সমর্থন থেকে ইরানকে ফিরিয়ে রাখা যায়নি। নিষেধাজ্ঞার উদ্দেশ্য সম্পর্কে বলতে গিয়ে যুক্তরাষ্ট্র জানায়, এর উদ্দেশ্য ইরানের তেল রফতানিকে শূন্যতে নামিয়ে আনা। যুক্তরাষ্ট্রের এমন হুমকির মুখে ইরানের শীর্ষ কর্মকর্তারা বলেন, যদি ইরানকে তেল রফতানি করতে দেয়া না হয়, তাহলে হরমুজ প্রণালি ব্যবহার করে অন্য কোনো দেশকেও তেল রফতানি করতে দেয়া হবে না। 
ডেস্ট্রয়ারটির নির্মাতা সংস্থার প্রধান রিয়ার অ্যাডমিরাল আলিরেজা শেইকি রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা ইরনাকে বলেন, ইরানের নৌবাহিনী নিজেদের সাহসী ও সৃজনশীল নকশা ও স্থানীয় প্রযুক্তি ব্যবহার করে তারা সাহান্দ ডেস্ট্রয়ারটি তৈরি করেছেন। 

ইরান ২০১০ সালে সর্বপ্রথম স্থানীয়ভাবে তাদের প্রথম ডেস্ট্রয়ার তৈরি করেছিল। আন্তর্জাতিক নিষেধাজ্ঞা ও অবরোধের কারণে অস্ত্র আমদানি বাধাগ্রস্ত হওয়ায় ইরান নিজেরাই তাদের বেশির ভাগ অস্ত্র তৈরি করে থাকে।


আরো সংবাদ



premium cement