২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সৌদি যুবরাজের বিরুদ্ধে মামলা : তুরস্ক-ইয়েমেনের সহায়তা চাইলেন আর্জেন্টিনার বিচারক

মোহাম্মদ বিন সালমান -

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে করা অভিযোগ তদন্তে তুরস্ক ও ইয়েমেনের সহায়তা চাইলেন আর্জেন্টিনার একজন বিচারক। ইয়েমেন যুদ্ধে যুদ্ধাপরাধ করেছেন সৌদি যুবরাজ- আর্জেন্টিনার একটি আদালতে এমন অভিযোগ আনে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ওই আদালতের বিচারক এ বিষয়ে তথ্যের জন্য তুরস্ক এবং আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) সাহায্য নিতে আর্জেন্টিনার পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন।

সোমবার এইচআরডব্লিউ সৌদি যুবরাজের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ গ্রহণের জন্য ওই বিচারকের কাছে আবেদন করে। অভিযোগে বলা হয়, সৌদি যুবরাজ ইয়েমেন যুদ্ধে ও সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে মানবতাবিরোধী অপরাধ করেছেন।

আর্জেন্টিনার ফেডারেল জাজ আরিয়েল লিজুর অফিস বুধবার জানায়, খাশোগি হত্যাকাণ্ড ও ইয়েমেনে যুদ্ধাপরাধ সংক্রান্ত একটি প্রকাশ্য মামলার জন্য তথ্য চাওয়া হয়েছে।

বিচারক লিজুর সাথে কাজ করা ফেডারেল প্রসিকিউটরের অফিসের একজন প্রতিনিধি রয়টার্সকে জানিয়েছেন, এখন পর্যন্ত এইচআরডব্লিউর আবেদন পর্যালোচনা করা হচ্ছে, বিষয়টি তদন্ত করা হবে কি-না সে ব্যাপারে সিদ্ধান্ত হয়নি।


আরো সংবাদ



premium cement
ওসমানীনগরে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে আহত ২ সহ-অধিনায়ক হতে পারেন রিজওয়ান মেক্সিকোয় মেয়র প্রার্থী ছুরিকাঘাতে নিহত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহেও ক্লাস বন্ধ ঘোষণা দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩

সকল