২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রের সাথে জ্বালানি চুক্তি বাতিলের অনুরোধ সৌদি জোটের

যুক্তরাষ্ট্রের সাথে জ্বালানি চুক্তি বাতিলের অনুরোধ সৌদি জোটের - সংগৃহীত

ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোট যুদ্ধরত বিমানে যুক্তরাষ্ট্রের জ্বালানি সরবরাহ সহযোগিতা চুক্তি অবসানের অনুরোধ জানিয়েছে। শনিবার সৌদি বার্তা সংস্থা (এসপিএ) এক বিবৃতিতে একথা জানিয়েছে।

যুক্তরাষ্ট্র চুক্তিটি বাতিল করবে- ওয়াশিংটন পোস্টে সম্প্রতি এমন খবর প্রকাশের পর এ অনুরোধ জানানো হলো।

অপরদিকে ইয়েমেনে সৌদি জোটের অভিযান ও ব্যাপক বিমান হামলায় অনেক বেসামরিক নাগরিক নিহত হওয়ায় চলমান আন্তর্জাতিক সমালোচনার প্রেক্ষাপটে ওয়াশিংটন এ চুক্তি বাতিল করতে যাচ্ছে বলে জানিয়েছে বিশ্লেষকরা।

এসপিএ জানায়,‘সাম্প্রতিক সময়ে সৌদি আরব ও দেশটির নেতৃত্বাধীন জোট ইয়েমেনে যুদ্ধকালে বিমানে জ্বালানি ভরার কার্যক্রম স্বাধীনভাবে করার ক্ষেত্রে তাদের সক্ষমতা বাড়িয়েছে। এর ফলে যুক্তরাষ্ট্রের সাথে আলোচনা করে সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনে তাদের অভিযান পরিচালনার জন্য ইনফ্লাইট জ্বালানি সরবরাহ সহযোগিতা বন্ধের অনুরোধ জানিয়েছে।’

এর আগে, পেন্টাগন মুখপাত্র কমান্ডার রেবাকা রেবারিচ বলেন, সৌদি আরবের সাথে আলোচনা চলমান থাকলেও ওয়াশিংটন পোস্টের খবরের বিষয়টি নিশ্চিত করা হয়নি।

এদিকে গত আগস্টে প্রতিরক্ষা মন্ত্রী জিম ম্যাটিস সতর্ক করে বলেন, সৌদি জোটের জন্য মার্কিন সমর্থন শর্তহীন ছিল না। তিনি বলেন, নিরীহ মানুষের জীবন রক্ষার জন্য মানবিকভাবে যা কিছু করা সম্ভব এ জোট তা অবশ্যই করবে।


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল