২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

প্রিন্স তালালকে মুক্তি দিল সৌদি সরকার

প্রিন্স খালিদ বিন তালাল - সংগৃহীত

সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের কঠোর সমালোচক প্রিন্স খালিদ বিন তালালকে কারাগার থেকে মুক্তি দিয়েছে সৌদি সরকার। ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড নিয়ে যখন সারা বিশ্বের তোলপাড় চলছে- ঠিক তখন এই মুক্তির ঘটনা ঘটলো। খাশোগি হত্যাকাণ্ডের ঘটনায় সৌদি সরকার মারাত্মক চাপের মুখে রয়েছে।

রাজপরিবারের সদস্যরা জানিয়েছেন, গতকাল শনিবার খালিদ বিন তালালকে মুক্তি দেয়া হয়। তিনি হচ্ছেন ধনকুবের প্রিন্স ওয়ালিদ বিন তালালের ভাই।

তালাল পরিবারের অন্তত তিনজন আত্মীয় সামাজিক যোগাযোগের মাধ্যমে দেয়া পোস্টে প্রিন্স খালিদের মুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন। খালিদের ভাইঝি রিম বিনতে আল-ওয়ালিদ মুক্ত প্রিন্সের একটি ছবি শেয়ার করে তার চাচার মুক্তি এবং নিরাপত্তার জন্য আল্লাহর শুকরিয়া আদায় করেছেন।

তবে প্রিন্স খালিদের মুক্তির বিষয়টি সৌদি সরকারের পক্ষ থেকে নিশ্চিত করা হয়নি। সৌদি আরবের বহুসংখ্যক যুবরাজ, সাবেক মন্ত্রী এবং ধনকুবেরকে আটকের সমলোচনা করায় ১১ মাস আগে প্রিন্স খালিদ বিন তালালকেও আটক করা হয়। অনেকটা গণ-আটকের শিকার হয়েছিলেন খালিদের ভাই ধনকুবের ওয়ালিদ বিন তালাল। তাকে দুর্নীতিবাজদের নেতা বলে সে সময় আখ্যা দিয়েছিলেন যুবরাজ মোহাম্মাদ বিন সালমান।

এদিকে সামাজিক মাধ্যমে খালেদ বিন তালালের স্বজনরা বেশ কিছু ছবি প্রকাশ করেছেন। সেখানে দেখা গেছে পরিবারের সদস্যরা তালালকে স্বাগত জানাচ্ছেন। প্রায় এক বছর ধরে বন্দী ছিলেন তালাল। তিনি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের ভাতিজা।

গত বছরের শেষের দিকে বেশ কয়েকজন প্রিন্স এবং স্বনামধন্য ব্যবসায়ীকে আটক করে সৌদি আরব। দুর্নীতিবিরোধী অভিযানের অংশ হিসেবে তাদের আটক করা হয়।

সাম্প্রতিক সময়ে সৌদি ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের ঘটনায় চাপের মুখে রয়েছে সৌদি আরব। বিশেষ করে ওই হত্যাকাণ্ডের ঘটনায় ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের হাত রয়েছে বলেও অভিযোগ উঠেছে।

এর আগে দুর্নীতিবিরোধী অভিযানের নেতৃত্বেও ছিলেন প্রিন্স সালমান। তার নেতৃত্বেই একসাথে বহু সৌদি প্রিন্সকে আটক করা হয়েছিল।

তালালকে মুক্তি দেয়ার বিষয়ে বিশ্লেষকরা বলছেন, খাশোগি হত্যাকাণ্ডের ঘটনায় সৌদি কর্তৃপক্ষ রাজপরিবারের সদস্যদের সমর্থন আদায় করতে চাচ্ছে। সে কারণেই হয়তো প্রিন্স তালালকে মুক্তি দেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement
আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ ইসরাইলি হামলায় গাজায় আরো ৭১ জন নিহত পানছড়ি উপজেলায় চলমান বাজার বয়কট স্থগিত ঘোষণা আওয়ামী লীগ দেশের স্বাধীনতাকে বিপন্ন করেছে : দুদু

সকল