২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ইরাক-ইরান সম্পর্ক নিয়ে যুক্তরাষ্ট্র কথা বলতে পারে না: বাগদাদ

ইরাকের পররাষ্ট্রমন্ত্রী ইব্রাহিম জাফারি - সংগৃহীত

ইরাকের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের জন্য মার্কিন সরকারকে অভিযুক্ত করেছে বাগদাদ। ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, প্রতিবেশী দেশ ইরানের সাথে বাগদাদ কীভাবে সম্পর্ক রক্ষা করবে তা আমেরিকা নির্ধারণ করে দিতে পারে না।

টুইটারে প্রকাশিত ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে বলা হয়েছে, “ইরাক তার অভ্যন্তরীণ বিষয়ে যেকোনো হস্তক্ষেপ প্রত্যাখ্যান করছে। বিশেষ করে ইরাকের নিরাপত্তা বাহিনীর কর্মকাণ্ড যা প্রধানমন্ত্রী ও সশস্ত্র বাহিনীর কমান্ডারের নির্দেশে পরিচালিত হয়- সে ব্যাপারে কোনো হস্তক্ষেপ সহ্য করবে না বাগদাদ।”

সম্প্রতি বাগদাদস্থ মার্কিন দূতাবাস দাবি করেছিল, ইরাকের অভ্যন্তরীণ বিষয় হস্তক্ষেপ করছে ইরান। ওই দূতাবাস বলেছিল, ইরানকে যদি আসন্ন মার্কিন নিষেধাজ্ঞা থেকে মুক্ত থাকতে হয় তাহলে তাকে ইরাকে সন্ত্রাস বিরোধী যুদ্ধে তৎপর ‘হাশদ আশ-শাবি’ বাহিনী বা পপুলার মোবিলাইজেশন ইউনিটকে নিস্ক্রিয় করতে হবে।

মার্কিন দূতাবাস এই আহ্বানের মাধ্যমে ওয়াশিংটনের আগে করা এক দাবির পুনরাবৃত্তি করে যেখানে বলা হয়েছিল, ইরাকের হাশদ আশ-শাবি বাহিনী পরিচালনা করছে ইরান। কিন্তু বাগদাদ ও তেহরান বহুবার এ ধরনের দাবি প্রত্যাখ্যান করে বলেছে, ইরাকের সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়কের নির্দেশে ওই বাহিনী গঠিত হয়েছে এবং আইএস বিরোধী যুদ্ধে ভূমিকা রেখে এই বাহিনী ইরাকে প্রবল জনপ্রিয়তা অর্জন করেছে।


আরো সংবাদ



premium cement
টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২ কাউখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু চুয়েট শিক্ষার্থীদের সড়কে অবস্থান অব্যাহত, ঘাতক বাসচালক গ্রেফতার তামাক পণ্যে সুনির্দিষ্ট করারোপের দাবিতে এনবিআর চেয়ারম্যানের কাছে ২৫ সংসদ সদস্যের চিঠি প্রাণিসম্পদ প্রদর্শনীতে মহিষের আক্রমণে বাবা-ছেলেসহ আহত ৪ গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন দেশে দেড় হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ

সকল