২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

নেকাব নিয়ে ইসরাইলি মডেলের এমন বিদ্রূপ! (ভিডিও)

ইসরাইল
ভিডিওটিতে মডেল হয়েছেন ইসরাইলি সুপার মডেল বার রাফাইলি। - ছবি : মিডলইস্ট আই

মুসলিম নারীদের ধর্মীয় পোশাক নিয়ে বিদ্রূপ করে করা ইসরাইলি সুপার মডেলের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। চলছে ব্যাপক সমালোচনা।

ভিডিওটিতে মুসলিম নারীদের পরা নেকাবকে নারী স্বাধীনতায় প্রতিবন্ধকতা হিসেবে তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

রোববার প্রকাশ হওয়া ভিডিওটি তৈরি করেছে ইসরাইলি ফ্যাশন ব্র্যান্ড হুডিস। ‘মৌলিক স্বাধীনতা’ ট্যাগলাইন দেয়া ভিডিওটিতে দেখা যাচ্ছে নেকাব পরা একজন মডেল সেটি খুলে ফেলে দিয়ে হুজিসের পোশাকের ব্যাপারে প্রচারণা চালাচ্ছে। বলতে চাইছে এ পোশাকেই স্বাধীনতা নিহিত।

ভিডিওটি প্রকাশের পর বিভিন্ন সামাজিক মাধ্যমে সমালোচনার ঝড় বইছে। ব্যবহারকারীরা এটাকে ইসলামবিদ্বেষ হিসেবে নিন্দা জানিয়েছে।

ভিডিওটিতে মডেল হয়েছেন ইসরাইলি সুপার মডেল বার রাফাইলি। তিনি নিজেও ওই কোম্পানিটির একজন অংশীদার বলে জানা গেছে। দেখা যাচ্ছে, তিনি প্রথমে মুখ ও মাথা ঢাকা নেকাব ও হিজাব পরে সামনে আসছেন। এরপর সেটি খুলে ফেলে দিয়ে নাচছেন।

ভিডিওটি একটি প্রশ্ন দিয়ে শুরু - ‘এখানে কি ইরান আছে?’ হিব্রু ভাষায় এ মন্তব্যটি দেয়ার পর টাইট পোশাক পরা রাফাইলি তার নেকাব ও হিজাব খুলে ফেলে। তারপর তিনি একটি গানের সাথে মাথার চুল নাড়িয়ে নাচতে থাকেন। গানের ভাষাটি ছিল এমন- ‘এটাই শেকল ভাঙা, স্বাধীনতা।’

জেরুসালেম পোস্টের এক কলামে বলা হয়েছে, এ প্রচারণায় বর্ণবাদ, ধর্মান্দতা এবং স্বাধীনতা সমর্থন করার আহ্বান জানানো হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইনস্টাগ্রামে এ তুমুল আলোচনা চলছে। অনেকেই বলেছেন, বিজ্ঞাপনটিতে নিকাব ও হিজাবকে কট্টরতা ও এক ধরনের নির্যাতন বলে পরোক্ষভাবে তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

এ বিজ্ঞাপনটির অন্য এক ভার্সনে মডেল করা হয়েছে অন্য আরেক মডেলকে। সেখানে জাম্পার পরা ওই মডেলের বক্তব্য তুলে ধরা হয়েছে - ‘তোমার সাথে আর দেখা হবে না সেটাই আশা করছি।’

বিজ্ঞাপনটির বিষয়ে এখনো অবশ্য হুডিসের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

একটি রাজনৈতিক খেলা?
মঙ্গলবার ইসরাইলে পৌর নির্বাচনের আগে এ প্রচারণার একটি উদ্দেশ্যই থাকতে পারে। সেটি হলো ইসরাইলিদের মাঝে মুসলমান ও আরবীদের বিরুদ্ধে একটা জনমত গঠন করা।

ইসরাইলের ডানপন্থী দলগুলোর প্রতি সমর্থন আদায়ের জন্য এ ধরনের বর্ণবাদী বিজ্ঞাপনকে কাজে লাগানো হচ্ছে।

তেলআবিবে লিকুদ পার্টির একটি প্রচারণামূলক পোস্টারের নিচে বলা হয়েছে, ‘এটা আমাদের অথবা তাদের। জাফা হিব্রু শহর হবে অথবা ইসলামিক আন্দোলনের স্থান।’

দেখুন ভিডিওটি :

সূত্র : মিডিলইস্ট আই


আরো সংবাদ



premium cement